লক্ষ্মীপুরে অনুষ্ঠিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বাসন্তী দুর্গোৎসব

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৩:২৩

লক্ষ্মীপুরে অনুষ্ঠিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী বাসন্তী দুর্গোৎসব। উৎসবে ভক্ত এবং দর্শনার্থীদের উপছে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। এই নিয়ে তৃতীয় বার বাসন্তী পূজার আয়োজন করেছে লক্ষ্মীপুরের সমসেরাবাদ দুর্গাপূজা কমিটি। ২০২১ সালে করোনা মহামারি থেকে রক্ষা এবং দেশ ও জাতির কল্যাণের জন্য এই পূজার আয়োজন করা হয়। সেই থেকে প্রতি বছর শ্রী শ্রী বাসন্তী দুর্গোৎসবের মাধ্যদিয়ে অশুভ শক্তির বিনাশের উদ্দেশে আদ্যাশক্তির আরাধনা করছেন সনাতন ধর্মাবলম্বীরা।

সোমবার (২৭ মার্চ) বিল্ব ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়েছে বাসন্তী পূজা। ঢাকের তাল আর আলোকসজ্জায় উৎসবে রঙ্গিন লক্ষ্মীপুর শহরের সমসেরাবাদের এই পূজামণ্ডপটি। একটিমাত্র মণ্ডপ থাকায় সকাল থেকে গভীর রাত পর্যন্ত থাকে ভক্তদের উপচে পড়া ভিড়। দূরদূরান্ত থেকে আসছে ভক্ত পূজারী দর্শনার্থী। পূজো মণ্ডপ এলাকায় আছে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ নিরাপত্তা। শুক্রবার (৩১ এপ্রিল) মহাদশমী পূজার মধ্য দিয়ে বিসর্জন দেওয়া হবে দেবী দূর্গাকে।

অনারম্ভ আয়োজনে ধারাবাহিক ভাবে গত  ৩ বছর এই পূজা অনুষ্ঠিত হলেও এখন পর্যন্ত মেলেনি সরকারি কোন আর্থিক সহায়তা এমনকি কোথাও কোন আবেদনও করেনি পূজা উদযাপন কমিটি।
সম্পূর্ণভাবে নিজেদের অর্থায়নে অনুষ্ঠিত হচ্ছে এই বাসন্তী দুর্গোৎসব। তবে কোন দপ্তর বা ব্যাক্তি যদি সহায়তা করেন পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে তা সাদরে গ্রহণ করা হবে বলে জানিয়েছেন সমসেরাবাদ শ্রী শ্রী বাসন্তী দুর্গোৎসব উদযাপন কমিটির সভাপতি দেবজিত দেবনাথ লিটন। আগামী বছর বাসন্তী পূজাকে আরও সুন্দর করতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত