সৌদি আরবে পৌঁছেছেন ২৩ হাজার ৯৬৪ হজযাত্রী

প্রকাশ : ২০ জুন ২০২২, ১৪:৫১

সাহস ডেস্ক

পবিত্র হজ পালনের জন্য গত ১৫ দিনে (রবিবার পর্যন্ত) সৌদি আরবে পৌঁছেছেন ২৩ হাজার ৯৬৪ জন হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী তিন হাজার ৩৮৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ২০ হাজার ৫৭৯ জন। মোট ৬৫টি ফ্লাইটে তাদের সৌদি আরবে পৌঁছানো হয়। রবিবার (২০ জুন) দিবাগত রাত ২টায় ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের বুলেটিনে এ তথ্য জানানো হয়।

বুলেটিনে বলা হয়, মোট ৬৫টি ফ্লাইটে সৌদি গেছেন হজযাত্রীরা। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৩৫টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ২৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ৫টি। এ বছর ঢাকা থেকে ছেড়ে যাওয়া বেশির ভাগ ফ্লাইটের যাত্রীদের সৌদি অংশের ইমিগ্রেশনও বাংলাদেশেই হচ্ছে।

সরকারের সর্বশেষ হজ বুলেটিনে বলা হয়েছে, বাংলাদেশ হজ আইটি দল সৌদি আরবে ই-হজ ব্যবস্থাপনার কাজে নিয়োজিত প্রতিষ্ঠান, ইএলএমের সাথে একটি বিশেষ সভায় মিলিত হয়। ওই সভায় ই-হজ সিস্টেমের বিভিন্ন কারিগরি দিক নিয়ে আলোচনা করা হয়।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, অনেক হজযাত্রী সময় মতো হজ ক্যাম্পে না আসায় নির্ধারিত সময়ে ফ্লাইট ছাড়তে পারছে না। অন্যদিকে হজযাত্রী পরিবহনকারী এয়ারলাইন্স নির্ধারিত সময়ের মধ্যে না পৌঁছালে জরিমানা করবে সৌদি আরব। এ কারণে ফ্লাইটের অন্তত ৮ ঘণ্টা আগে হজযাত্রীদের ক্যাম্পে আসার অনুরোধ জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বুলেটিনে আরও বলা হয়, বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে এ পর্যন্ত চারজনের মৃত্যু হয়েছে। তারা হলেন- কুমিল্লা আদর্শ সদরের ধনপুরের মোছা. রামুজা বেগম, জয়পুরহাট সদরের মো. হেলাল উদ্দিন মোল্লা, নোয়াখালী জেলার নুরুল আমিন ও চাঁপাইনবাবগঞ্জের মো. জাহাঙ্গীর কবির।  

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে গেলো দুই বছর বাংলাদেশে থেকে কেউ হজে অংশ নিতে পারেননি। এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের সুযোগ পাচ্ছেন। যদিও আগে প্রায় ১ লাখ ৩০ হাজার মানুষ বাংলাদেশ থেকে হজে অংশ নেওয়ার সুযোগ পেতেন।

সাহস২৪.কম/এআর/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত