জাতীয় ঈদগাহে চলছে শেষ প্রস্তুতি

প্রকাশ | ২৯ এপ্রিল ২০২২, ১৯:২৫ | আপডেট: ৩০ এপ্রিল ২০২২, ২০:৫৪

অনলাইন ডেস্ক

মহামারিকালীন দুই বছর জাতীয় ঈদগাহ ময়দানে হয়নি ঈদের জামাত। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর জাতীয় ঈদগাহে এবার অনুষ্ঠিত হবে মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের জামাত। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২ বা ৩ মে ঈদ হওয়ার সম্ভাবনা আছে। আবহাওয়া অনুকূলে থাকলে জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে ঈদুল ফিতরের প্রধান জামাত। আবহাওয়া খারাপ থাকলে সকাল ৯টায় ঈদের প্রধান জামাত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহ মাঠে এবার একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন ৯০ হাজার মুসল্লি। এছাড়া ব্যবস্থা থাকবে সাড়ে পাঁচ হাজার নারীর জামাতে নামাজ পড়ার। ঈদ জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, মন্ত্রী, সচিবসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। এজন্য ঈদগাহ মাঠকে ঘিরে গড়ে তোলা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা বলয়।

সিসিটিভি ক্যামেরা, সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি পাশাপাশি থাকবে ডগ স্কোয়াড। এছাড়া মোবাইল ওয়াচ টাওয়ার, মোবাইল কমান্ড সেন্টার, বোম্ব ডিসপোজাল ইউনিট সক্রিয় থাকবে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও পুলিশের দুটি নিয়ন্ত্রণ কক্ষ থাকবে মাঠে। ঈদ জামাতের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ মাঠে। প্রতিবারের মতো এবারও পুরুষদের পাশাপাশি নারীদের ঈদ জামাতের জন্য পৃথক ব্যবস্থা করা হচ্ছে।

শুক্রবার (২৯ এপ্রিল) জাতীয় ঈদগাহ ময়দান ঘুরে দেখা যায়, মাঠ প্রস্তুতের কাজ করছেন ৮০-৯০ জন শ্রমিক। হালকা বৃষ্টিতে যাতে পানি না পড়ে, ব্যবস্থা হচ্ছে ত্রিপলের। ত্রিপলের নিচ দিয়ে টাঙানো হচ্ছে সাদা সামিয়ানা। ঈদগাহের ঠিক সামনের দিকে কাজ করছেন মিনারের সৌন্দর্যবর্ধনের। মাঠের দেয়াল ও গাছে গাছে চলছে রঙ দেওয়া। সমানতালে চলছে মাইক, বিদ্যুৎ সংযোগ, ফ্যান ও সিসিটিভি ক্যামেরা বসানোর কাজও। সাধারণ অজুখানার পাশাপাশি থাকবে নারীদের জন্য পৃথকভাবে অজুর ব্যবস্থা। এছাড়া ভিআইপিদের অজুর জন্য বিশেষ ব্যবস্থা থাকবে।

কাজের টেন্ডার পাওয়া ‘পিয়ারো সরদার অ্যান্ড সন্স’ সূত্রে জানা যায়, মাঠ পরিচর্যাসহ সার্বিক প্রস্তুতি শুরু করা হয় গত ৫ এপ্রিল থেকে। সেখানে কাজ করছেন দেড় শতাধিক শ্রমিক। প্রস্তুতির কাজ প্রায় শেষদিকে। কর্মরত প্রতিষ্ঠানটি ধারণা করছে, দুই এক দিনের মধ্যে শেষ হয়ে যাবে সব প্রস্তুতি।

সাহস২৪.কম/এসটি/এসকে.