ঈদ বোনাসের দাবিতে হোটেল শ্রমিকদের মিছিল

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২২, ১৮:১০

সাহস ডেস্ক

ঈদের আগে বকেয়া বেতন পরিশোধ ও ঈদ বোনাসের দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে বিক্ষোভ করেন সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন।

শুক্রবার (২২ এপ্রিল) রাত ১০টায় সংগঠনটির সাধারণ সম্পাদক মোঃ আনছার আলীর পরিচালনায় ও সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি ছাদেক মিয়ার সভাপতিত্বে এ সমাবেশটি শুরু হয়।

সমাবেশে বক্তারা বলেন, দেশের শ্রম আইনে স্পষ্টভাবে উল্লেখ করা আছে শ্রমিকদের উৎসব বোনাস প্রদান করার কথা। তবে শ্রম আইনকে তোয়াক্কা না করে হোটেল মালিকেরা শ্রমিকদের আইনি অধিকার থেকে বঞ্চিত করে আসছেন বলে ক্ষুব্ধস্বরে জানান তারা। শ্রমিকেরা একাধিকবার জেলা প্রশাসক ও কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শক বরাবর স্মারকলিপি দিলেও তার কোনো সুফল হয়নি। তাই প্রতি বছরের মতো হোটেল শ্রমিকদের আইনি পাওনা আদায়ের জন্য রাস্তায় নামতে হয়, করতে হয় মিছিল মিটিং।

বক্তাদের কণ্ঠে উঠে আসে, সরকার যখন উন্নয়নের গালভরা বুলি আওরায়, তখন একজন হোটেল শ্রমিক তার পরিবার পরিজন নিয়ে অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছে। রমজান মাস আসলে তা নেয় আরও ভয়াবহ আকার। সরকার শ্রম আইন কার্যকর করার জন্য যে সকল দপ্তর সমূহকে দায়িত্ব দিয়েছেন তাদের মালিক তোষন নীতির কারণে শ্রমিকেরা আজও করতে বাধ্য হচ্ছে মানবেতর জীবন যাপন। শ্রমিকদের অধিকার বাস্তবায়নে সরকারের সংশ্লিষ্ট দপ্তর সমূহের প্রতি উদাত্ত আহবান জানান। এর সঙ্গে সকল শ্রমিকদের প্রতিষ্ঠানে প্রতিষ্ঠানে আন্দোলন সংগ্রাম গড়ে তোলার আহবানও জানান বক্তারা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা শাখার দপ্তর সম্পাদক রমজান আলী পটু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলার সহ-সভাপতি আবুল কালাম আজাদ সরকার। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন এর কোষাধ্যক্ষ মুহিদুল ইসলাম, দপ্তর সম্পাদক বদরুল আজাদ, প্রচার সম্পাদক রাশেদ আহমদ, সাবেক সাংগঠনিক সম্পাদক ইমান আলী শাহপরান থানা কমিটির সভাপতি মোঃ জয়নাল মিয়া, স'মিল শ্রমিক সংঘ সিলেট বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক রুহুল আমিন, জাতীয় ছাত্রদল সিলেট জেলা শাখার অন্যতম নেতা শুভ আজাদ শান্ত প্রমুখ।

সাহস২৪.কম/এএম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত