ওমিক্রন: মসজিদে গেলে মানতে হবে যে নির্দেশনা

প্রকাশ | ২৯ নভেম্বর ২০২১, ১১:৫৯

অনলাইন ডেস্ক

বেশ কয়েকটি ইউরোপীয় দেশ প্রথম করোনাভাইরাসের প্রবল সংক্রামক নতুন স্ট্রেন আক্রান্ত শনাক্ত করার ঘোষণা দিয়েছে। নতুন ভেরিয়ান্ট ‘ওমিক্রন’ মোকাবেলায় বিশ্বব্যাপী বিধিনিষেধ আরোপ শুরু করেছে সরকার প্রধানগণ। বাংলাদেশেও করোনার নতুন ধরন নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে। ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

রবিবার (২৮ নভেম্বর) অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়। ওই নির্দেশনায় মসজিদসহ সব উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে বলা হয়েছে। একই সাথে সব ধরনের (সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও অন্যান্য) জনসমাগম নিরুৎসাহিত করতে হবে।

এ ছাড়া করোনা রোগ নিয়ন্ত্রণ ও হ্রাস করার নিমিত্তে কমিউনিটি পর্যায়ে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার সচেতনতা তৈরির জন্য মাইকিং ও প্রচারণা চালানো যেতে পারে। এ ক্ষেত্রে প্রয়োজনে মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডার মাইক ব্যবহার করা যেতে পারে এবং ওয়ার্ড কাউন্সিলর বা ইউনিয়ন পরিষদের সদস্যসহ নির্বাচিত জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা যেতে পারে।

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিলে দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ধর্মবিষয়ক মন্ত্রণালয় মসজিদে জামায়াতে নামাজ পড়ার ক্ষেত্রে কিছু নির্দেশনা জারি করে। এতে মসজিদগুলোতে জামায়াতে নামাজের জন্য আবশ্যিকভাবে পালনীয় কয়েকটি শর্ত যুক্ত করা হয়।