১৮ হলেই ওমরাহ পালন করতে পারবে বিদেশিরা

প্রকাশ : ২০ নভেম্বর ২০২১, ১২:৪৬

সাহস ডেস্ক

পবিত্র ওমরাহ পালনে বিদেশি নাগরিকদের জন্য নতুন বয়সসীমা নির্ধারণ করে দিয়েছে সৌদি আরব। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিরাই ওমরাহ পালনের জন্য সৌদি আরব যেতে পারবেন।

গালফ নিউজের খবরে বলা হয়, সৌদি সরকার কর্তৃক স্বীকৃত কোভিডের দুই ডোজ টিকা নিয়েই দেশটিতে প্রবেশ করতে পারবেন বিদেশিরা। টিকা নেওয়ার সনদপত্রও থাকতে হবে। এসব তথ্য প্রমাণ জমা দিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেক্ট্রিক এন্ট্রি ভিসা নিতে হবে বিদেশিদের।

এদিকে বিদেশিদের সহায়তার জন্য সম্প্রতি ইতমারনা ও তাওয়াক্কালনা নামে দুটি স্বাস্থ্য অ্যাপ চালু করেছে সরকার। এতে বিদেশিরা সেবা পাচ্ছেন। ওমরাহ পালনে সৌদি নাগরিকদেরও এই প্রক্রিয়া অনুসরণ করতে হবে। আর পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নতুন নিয়ম বহাল থাকবে বলেও জানানো হয়েছে।

যারা পারমিট ইস্যু করতে ইচ্ছুক তারা তাওয়াক্কালনা অ্যাপে গিয়ে হজ ও ওমরাহ সার্ভিসে ‘ইস্যু পারমিটস’ অপশনে ক্লিক করে পারমিটের ধরন ও তারিখ নির্বাচন করতে পারবেন। পারমিটের ধরন নির্বাচন করার পর আবেদনকারী কোথায় অবস্থান করতে ইচ্ছুক এবং কোথা থেকে তিনি এসেছেন সেসব তথ্য অ্যাপে দিতে হবে।  অ্যাপের ‘ইস্যু দ্য পারমিট’ অপশনে ক্লিক করার পর পারমিট দেওয়া ও পর্যালোচনা করা হবে।

প্রসঙ্গত, দেশটিতে করোনার সংক্রমণ কমে আসায় বিধিনিষেধে শিথিলতা আনছে সৌদি সরকার। বিদেশিদের ওপর ওমরাহ হজ পালনে কড়াকড়ি তুলে নেওয়া হয়েছে। এছাড়া মুসল্লিরা মাস্ক পড়ে মক্কা ও মদিনার মসজিদে সামজিক দূরত্বের ব্যবধান কমিয়ে আগের মতো নামাজ আদায় করতে পারছেন।

সূত্র: গালফ নিউজ
সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত