ঈদে মেকআপ ঠিক রাখার উপায়

প্রকাশ : ০২ মে ২০২২, ১৩:২৪

সাহস ডেস্ক

গরমের তীব্রতা বাড়ছেই। আর এরই মধ্যে এসে গেছে মুসলিম ধর্মের অন্যতম বড় উৎসব ঈদুল আজহা এসময় মনের মতো সাজগোজ করা অনেকটাই কষ্টকর হয়ে উঠেছে। কারণ মেকআপ করার পর গরমে ঘেমে নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। এই ভয়ে অনেকে গরমে সাজগোজ করার সাহসই পান না। এদিকে ঈদ তো চলে এলো। গরম বলে কি সাজবেন না? আর সাজতে গেলে হালকা হলেও মেকআপের প্রয়োজন পড়ে।

হালকা মেকআপ: গরমে ভারী মেকআপ না করাই ভালো। এসময় যতটা সম্ভব হালকা মেকআপ করবেন। চুল বেঁধে রাখলে গরম কম লাগবে। সঙ্গে টিস্যু বা রুমাল রাখবেন। যাতে মেকআপ ঠিকঠাক করা সহজ হয়। মেকআপ ব্যবহারের আগে মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর শুকনা ও পরিষ্কার তোয়ালে দিয়ে মুছুন। এরপর আইস ব্যাগ ব্যবহার করুন। এতে মেকআপের স্থায়িত্ব বাড়বে। মুখ শুকিয়ে গেলে মেকআপ শুরু করুন।

প্রাইমার ব্যবহার: মেকআপ দীর্ঘ সময় ধরে রাখতে চাইলে প্রাইমার ব্যবহার করতে হবে। তাই মেকআপের শুরুতে প্রাইমার লাগিয়ে নিন। এরপর ব্যবহার করুন ফাউন্ডেশন। খুব সুন্দরভাবে ব্লেন্ড করে নিন। এতে ত্বক মসৃণ দেখাবে।

চোখের মেকআপ: গরমের সময়ে সবার আগে গলতে শুরু করে চোখের মেকআপ। তাই চোখের সাজের দিকে নজর রাখা জরুরি। চোখের সাজ যেন নষ্ট না হয়ে যায় সেজন্য ওয়াটার প্রুফ কাজল বা আই লাইনার ব্যবহার করুন। এতে চোখের সাজ লেপ্টে যাওয়ার ভয় থাকবে না। শ্যাডোর ক্ষেত্রে চেষ্টা করুন গাঢ় রংগুলো এড়িয়ে যেতে। গরমে ভারী সাজে দেখতে সুন্দর লাগবে না। হালকা বা ন্যুড শেডের শ্যাডো ব্যবহার করুন। সেইসঙ্গে সেটি যেন ওয়াটার প্রুফ হয় সেদিকে খেয়াল রাখবেন।

ঠোঁটের সাজ: সব রঙের লিপস্টিক সবাইকে মানায় না। লিপস্টিকের কিছু শেড আছে যেগুলোতে হয়তো আপনাকে দেখতে বয়স্ক লাগতে পারে বা আপনাকে কম মানাতে পারে। সেসব শেড এড়িয়ে চলুন। এটি শুধু গরমে নয়, সব সময়েই করবেন। গাঢ় লাল, বেগুনি, হলুদ ইত্যাদি রঙের লিপস্টিক ব্যবহার করলে বয়স্ক বেশি লাগে। তাই এগুলো বাদ দিন। এসময় যতটা সম্ভব ম্যাট ফিনিশ লিপস্টিক ব্যবহার করুন। কারণ ক্রিমি লিপস্টিকের থেকে ম্যাট লিপস্টিক দীর্ঘস্থায়ী হয়।

মেকআপ শেষে: মেকআপ করা শেষ হলেই উঠে চলে যাবেন না। স্থির হয়ে বসুন আয়নার সামনে। খেয়াল করে দেখুন সব ঠিক আছে কি না। আপনাকে সত্যিই মানাচ্ছে কি না। কোনো অসঙ্গতি থাকলে ঠিক করে নিন। আর হ্যাঁ, মেকআপের শেষে অবশ্যই ফিক্সার স্প্রে করে নেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত