x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩৩৬০ জন, মৃত ৪১ জন
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৫৭ হাজার, আক্রান্ত ১ কোটি ২৩ লাখেরও বেশি

গোপন গহীনের ভালোবাসা প্রকাশের সেইদিন আজ

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১২:১৫

সাহস ডেস্ক

‘যত গোপনে ভালোবাসি পরাণ ভরি-পরাণ ভরি উঠে শোভাতে,যেমন কালো মেঘে অরুণ-আলো লেগে-মাধুরী উঠে জেগে প্রভাতে,’ প্রেমাবেগের তুমুল উচ্ছ্বাস বইয়ে দিতে রবীন্দ্রনাথ ঠাকুর এভাবেই লিখেছেন ‘মানসী’ কাব্যগ্রন্থে। গোপন গহীনের ভালোবাসা প্রকাশের সেইদিন আজ।

মনের যত বাসনা, অব্যক্ত কথা ডালাপালা মেলে ছড়িয়ে পড়বে বসন্তের মধুর হাওয়ায়। মনে লাগবে দোলা, ভালোবাসার রঙে রঙিন হবে হৃদয়। ‘হৃদয়ের কথা বলিতে ব্যাকুল’ হয়ে প্রহর কেটেছে যেসব প্রেমপিয়াসির, তাদের মনের না-বলা কথা প্রস্ফুটিত হবে।

আজ বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেনটাইন্স ডে। ভালোবাসার মানুষটাকে একটু আপন করে অনুভুতি ব্যাক্ত করার জন্য কত রকমের আয়োজন এ দিনে। আজ পহেলা ফাল্গুনও বটে। প্রতিবারই ১৩ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন পালন হলেও  এবার ২৯ দিনে ইংরেজি মাস ফেব্রুয়ারি হওয়ায় এর ব্যপ্তয় ঘটে।

ঋতুরাজ বসন্তের আগমনের সাথেই গভীর সম্পর্ক রয়েছে ভালোবাসার। উভয় মিলে প্রাণবন্ত হোক আমাদের যত আশা ‘ফাগুনের আগুন লাগে তোমার হৃদয়ে,বলি হে সখা সেজেছো কেমন নতুনের আগমনে।’ ঋতুরাজ ‘বসন্ত’,এ ঋতুতে প্রকৃতি কন্যা নতুন রুপে সজ্জিত হয়। বিশেষ গাছে নতুন কচি পাতার আগমন ঘটে। ‘শিমুল,পলাশ আর কৃষ্ণ চুড়ার আবাসে চারিদিক লাল রাঙা হয়ে পড়ে।’ বসন্তে রমনীরা হলুদ-লালচে শাড়ির সংমিশ্রণে নিজেদেরকে সুন্দরভাবে সাজিয়ে তোলে।

তেমনি ভালোবাসা দিবসেও অপরুপে সজ্জিত হয় বিভিন্ন বয়সীরা। আজ ফাল্গুনের ২য় প্রহরে রক্তিম লালিমা নিয়ে সূর্য তার ভালোবাসাায় প্রকৃতিকে নবরূপে সজ্জিত করে। আজ আপনজনকে ভালোবাসা বিলানোর দিন।

কবি লিখেছেন, “ভালবাসা তুমি রবি ঠাকুরের অজস্র কবিতা।ভালবাসা তুমি নজরুলের বীণার সুরের মুর্ছনা। ভালবাসা তুমি গোলাপের পাপড়ির মত শত, শত ছেড়া পাতা।তুমিই সে যে কিনা অজস্র মানুষকে ছলনায় বিমোহিত করো-ভালবাসা তুমি অপার সৌন্দর্যে মুড়ানো। ভালবাসা তুমি ফুলের পাপড়ির মত। ভালবাসা তুমি শুধুই নিরাশা!’ ভালবাসা দিবসে কিছু না লিখলে যে আবার ভালবাসার ষোল কলা পূর্ণ হবে না!

ভালবাসা শুধুই লোক দেখানো নয়, ভালবাসা আত্মার এক নিবিড় সম্পর্ক। ভালবাসে না এমন লোক খুব কমই আছে পৃথিবীতে। ভালবাসা মনের সকল অন্ধকারকে দূর করে আলোর সন্ধান এনে দেয়। ভালবাসার জন্য কোন দিবস লাগে না! তবুও আমরা ভ্যালেন্টাইন এর প্রেমের কাহিনীকে অবলম্বন করে ভালবাসার জন্য দিনক্ষণ পেতে রেখেছি। ভালবাসার জন্য অনন্তকালের প্রয়োজন নেই! ভালবাসা খুবই আবেগ আর স্নেহ মাখা বুলি। ভালবাসা শুধু প্রেমিক-প্রেমিকার মাঝে সীমাবদ্ধ নয়। ভালবাসাটা জগৎ জুড়িয়া এক মায়ার বন্ধন। বাবা-মা, আত্মীয়-স্বজন সবাই ভালবাসার অংশ।

ভালবাসা অন্য রকম অভিজ্ঞতা। কেউ ভালবেসে হাসে, কেউ বা ভালবেসে হাসায় অন্যজনকে। ভালবাসা দিবসে কেউ ছুটে আপন জনের সান্নিধ্যে,কেউ আবার ভালবাসার টানে ছুটে যায় ছিন্নমূলের কাছে। কেউ ভালবাসে, কেউ বাসায়। এই ভাল বাসা-বাসির মধ্যখানে আবার কেউ এসে দেয়াল হয়ে দাড়ায়। এমন দিকে না ই যেতে চাই। পবিত্র ভালবাসার জয় দেখতে আগ্রহী আমরা প্রায়। ভালবাসা পরিপূর্ণ হোক সবার জীবন।

লেখক: রিফাত কান্তি সেন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত