আজ নেত্রকোনা ট্র্যাজেডি দিবস

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২১, ১২:৩৫

সাহস ডেস্ক

আজ ৮ ডিসেম্বর নেত্রকোনায় বোমা হামলা ট্র্যাজেডি দিবস। জমিয়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) ২০০৫ সালের ৮ ডিসেম্বর সকাল সাড়ে ৮টার দিকে জেলা শহরের অজহর রোডস্থ উদীচী কার্যালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলা চালায়। বোমা হামলায় আত্মঘাতী কিশোরসহ উদীচী শিল্পী গোষ্ঠীর যুগ্ম-সাধারণ সম্পাদক খাজা হায়দার হোসেন, সাংগঠনিক সম্পাদক সুদীপ্তা পাল শেলী, মোটর মেকানিক যাদব দাসসহ ৮ জন নিহত এবং কমপক্ষে ৫০ জন আহত হয়।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই, সামরিক শাখার প্রধান আতাউর রহমান সানি, জেএমবি কমান্ডার আসাদুজ্জামান, সালাহ্উদ্দিন এবং ইউনূসসহ ৮ জনকে আসামী করে পৃথক দুটি মামলা দায়ের করে। ইতিমধ্যে ঢাকা দ্রুত বিচার ট্র্যাইব্যুনাল আদালত-২ নেত্রকোনায় বোমা হামলা মামলার ৭ আসামীকে ফাঁসি ও বাংলা ভাইয়ের স্ত্রীকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেন।

বোমা হামলায় নিহতদের স্মরণে নেত্রকোনার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো সম্মিলিতভাবে প্রতি বছরের ৮ ডিসেম্বর নেত্রকোনা ট্র্যাজেডি দিবস পালন করে আসছে।

নেত্রকোণা ট্র্যাজেডি দিবস উদযাপন কমিটির ব্যানারে এবারও নেওয়া হয়েছে দিনব্যাপী নানা কর্মসূচি। হামলার সময়টিতে এ দিন পাঁচ মিনিট স্তব্ধ থাকবে নেত্রকোণা শহর।

কমিটির সদস্য সচিব মারুফ হাসান খান অভ্র জানান, কর্মসূচির শুরুতে সকাল ৯টা ১৫ মিনিটে উদীচী কার্যালয়ের সামনে কালোপতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হবে। সকাল সাড়ে ৯টায় অজহর রোডে স্থাপিত স্মৃতিস্তম্ভে করা হবে পুষ্পস্তবক অর্পণ। সকাল ১০টা ৪০ থেকে ১০টা ৪৫ মিনিট পর্যন্ত (বোমার হামলার সময়) পাঁচ মিনিট রাস্তায় দাঁড়িয়ে নীরবতা পালনের মধ্য দিয়ে পালন করা হবে ‘স্তব্ধ নেত্রকোণা’ কর্মসূচি। এই পাঁচ মিনিট শহরের প্রধান সড়কে কোনো ধরনের যানবাহন চলবে না। পথচারীরাও দাঁড়িয়ে নীরবতা পালন করবেন।

বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে বের করা হবে প্রতিবাদী মিছিল। সব শেষে বিকেল সাড়ে ৫টায় জেলার কেন্দ্রীয় শহীদ মিনারের মঞ্চে হবে সন্ত্রাস, মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী সমাবেশ এবং দেশাত্ববোধক সাংস্কৃতিক অনুষ্ঠান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত