বন্ধ থাকবে করোনার বুস্টার ডোজ প্রদান: স্বাস্থ্য অধিদপ্তর

প্রকাশ : ০১ মার্চ ২০২৩, ১৮:০৩

সাহস ডেস্ক

টিকা সংকট ও মজুদকৃত টিকার মেয়াদ শেষ হওয়ায় দেশে বৃহস্পতিবার (২ মার্চ) থেকে সাময়িকভাবে বন্ধ থাকবে করোনার তৃতীয় ও চতুর্থ বুস্টার ডোজ প্রদান কার্যক্রম। পরবর্তীতে কোভ্যাক্স থেকে টিকা আসা সাপেক্ষে আবারও এই কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বুধবার (১ মার্চ) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) অধ্যাপক ডা. আহমেদুল কবির।

তিনি বলেন, 'বুস্টার ডোজ নিতে ততটা বাধ্যবাধকতা না থাকায় অনেকে নিতে চাচ্ছেন না। বিশেষ করে চতুর্থ ডোজে তেমন সাড়া মিলছে না। তারপরও বুস্টারের যত টিকা ছিল তা শেষ। এসব টিকা কোভ্যাক্সের মাধ্যমে আনা হয়। ইতোমধ্যে চাহিদা দেওয়া হয়েছে, আসতে ৩-৪ সপ্তাহ লাগবে। আসা মাত্রই আবারও দেওয়া হবে। এ দফায় ৩০ লাখ টিকা আসবে।'

আহমেদুল কবির বলেন, 'দেশে এখন পর্যন্ত ১৫ কোটি মানুষকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে দ্বিতীয় ডোজ পেয়েছেন ১৪ কোটির কাছাকাছি। তৃতীয় বা প্রথম বুস্টার ডোজ নিয়েছেন ছয় কোটি এবং চতুর্থ ডোজ বা দ্বিতীয় বুস্টার ডোজ নিয়েছেন ছয় লাখের বেশি মানুষ।' চাহিদা অনুযায়ী তারা আরও ডোজ দিতে পারবে বলে জানিয়েছেন তিনি।

সাহস২৪.কম/এআর/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত