ওষুধ সংক্রান্ত অনিয়মে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ২২:১৯

সাহস ডেস্ক

ওষুধ সংক্রান্ত অনিয়ম ও অপরাধের জন্য কঠোর শাস্তির বিধান রেখে ওষুধ আইন-২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। খসড়া আইনের আওতায় এ ধরনের অপরাধের শাস্তি হবে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানা। বর্তমান আইনে এ ধরনের অপরাধে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ডসহ দুই লাখ টাকা জরিমানা বিধান রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠকে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন এবং মন্ত্রিপরিষদ বিভাগের বৈঠক কক্ষে তার মন্ত্রিসভার সহকর্মীরা উপস্থিত ছিলেন। মন্ত্রিসভার অন্যান্য সদস্যরা বাংলাদেশ সচিবালয় থেকে যুক্ত ছিলেন।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, খসড়া আইনের বিভিন্ন ধারায় সর্বোচ্চ শাস্তি ১০ বছরের কারাদণ্ড, ১০ লাখ টাকা জরিমানা বা উভয়ই রাখা হয়েছে।

খসড়া আইনে যেসব অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তি ১০ বছরের জেল ও ১০ লাখ টাকা জরিমানা রাখা হয়েছে সেগুলোর মধ্যে- লাইসেন্স ছাড়া ওষুধ উৎপাদন বা আমদানি; নিবন্ধন ছাড়া ওষুধ উৎপাদন, আমদানি, রপ্তানি, বিপণন, মজুত, বিক্রয় বা প্রদর্শন; ভেজাল ওষুধ উৎপাদন, বিক্রয়, মজুত বা বাজারজাতকরণ এবং সরকারি ওষুধ চুরি ও বিক্রয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত