ডেলটার জায়গা দখল করে নিচ্ছে অমিক্রন: স্বাস্থ্য অধিদপ্তর

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২২, ১৭:১৩

সাহস ডেস্ক

অতি সম্প্রতি আমাদের কমিউনিটি পর্যায়ে অমিক্রনের সংক্রমণ হচ্ছে। ডেলটার সংক্রমণ এখনো সবচেয়ে বেশি। তবে অমিক্রনও একটু একটু করে সেই জায়গা দখল করে নিচ্ছে। রোগীদের মধ্যে অমিক্রনের উপসর্গগুলো এখন দেখা যাচ্ছে। বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) মো. নাজমুল ইসলাম।

রবিবার (২৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিংয়ে এ কথা বলেন নাজমুল ইসলাম।

তিনি বলেন, অমিক্রনের যে উপসর্গগুলো আছে, সেগুলো যদি খেয়াল করি, তাহলে দেখব শতকরা ৭৩ শতাংশ মানুষের নাক দিয়ে পানি ঝরছে। মাথা ব্যথা করছে ৬৮ শতাংশে মানুষের। অবসন্নতা বা ক্লান্তি অনুভব করছেন ৬৪ শতাংশ রোগী । হাঁচি দিচ্ছেন ৬০ শতাংশ, গলব্যথা ৬০ শতাংশের এবং কাশি দিচ্ছেন ৪৪ শতাংশ রোগী। এ বিষয়গুলো মাথায় রাখতে হবে। এর সঙ্গে মৌসুমি যে ইনফ্লুয়েঞ্জা হচ্ছে, এর সঙ্গে মিল রয়েছে। কাজেই যেকোনো পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

নাজমুল ইসলাম বলেন, হাসপাতালে রোগী ভর্তি তিন থেকে চার মাসের তুলনায় অনেক বেশি বেড়েছে। এটি অব্যাহত আছে। ঢাকা শহরের সাধারণ কোভিড ডেডিকেটেড শয্যার সংখ্যা ৪ হাজার ৭৩৬। এর মধ্যে খালি আছে ৩ হাজার ৪৫৫টি শয্যা। ১১৯টি হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন–ব্যবস্থা চালু আছে।

টিকা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক আরো জানান, প্রথম ডোজের মোট ৯ কোটি ২৪ লাখ ২৬ হাজার ২৩৩টি টিকা দেওয়া হয়েছে। ৫ কোটি ৮০ লাখের বেশি মানুষকে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে। ১ কোটি ২৮ লাখের বেশি শিক্ষার্থীকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে। ১৪ লাখের বেশি শিক্ষার্থীকে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত