মাইগ্রেন থেকে স্বস্তি পেতে চাইলে

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২১, ১১:২৪

সাহস ডেস্ক

মাইগ্রেন কোনও সাধারণ মাথা ব্যথা নয়, এটি একধরণের নিউরোলজিক্যাল সমস্যা। তীব্র মাথা ব্যাথার সঙ্গে সঙ্গে বমি বমি ভাব, চোখে ব্যথা এমনকী মুখ ও চোয়ালেও ব্যথা হতে পারে। সাধারণত ২০ থেকে ৩০ বছর বয়সে এই রোগ শুরু হয়।

বর্তমানে বিশ্বে প্রায় ১১ শতাংশ বয়স্ক মানুষ মাইগ্রেনজনিত মাথাব্যথায় ভোগেন। মাইগ্রেন যন্ত্রণার ভয়াবহতা সম্পর্কে একমাত্র যাদের আছে তারাই ভালো জানেন। এর প্রচণ্ড যন্ত্রণা থেকে নিস্তার পেতে উপায় খোঁজেন অনেকে।  

রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস অ্যান্ড হাসপাতালের সহকারী অধ্যাপক এম এস জহিরুল হক চৌধুরী বলেন, সব মাথাব্যথাই মাইগ্রেন নয়। দৃষ্টিস্বল্পতা, মস্তিষ্কের টিউমার, মাথায় অন্য সমস্যার কারণে মাথাব্যথা হতে পারে। মাইগ্রেন একধরনের প্রাইমারি হেডেক, যা নিয়মিত চিকিৎসার মাধ্যমে নিরাময় সম্ভব। চিকিৎসকের অধীনে এবং নিয়মিত চেকআপের মাধ্যমে এ রোগের চিকিৎসা করা উচিত। মাইগ্রেনের ব্যথা চোখের কোনো সমস্যার জন্য হয় না।

মাইগ্রেনের যন্ত্রণা থেকে একটু স্বস্তি পেতে দীর্ঘসময় কাজে বসার ধরণ, পর্যাপ্ত ঘুম, চিন্তামুক্ত থাকা, সঠিক খাদ্যাভাস, নিয়ন্ত্রিত জীবনযাপন সাহায্য করে। ঠাণ্ডা পানিতে গোসল করা ছাড়াও ল্যাভেন্ডার অয়েল ব্যথার স্থানে ১০ মিনিট মাসাজ করলে কাজে দেবে। 

বিশেষজ্ঞরা বলেন, আকুপ্রেসার পদ্ধতিতে হাতের তালুতে আঙ্গুল দিয়ে বেশ কিছুক্ষণ মাসাজ করলে মাইগ্রেন থেকে কিছুটা হলেও আরাম পাওয়া যায়। বাম হাতের বৃদ্ধাঙ্গুলি এবং তর্জনির মাঝখানের অংশে অন্য হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি দিয়ে চাপ দিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। একইভাবে ডান হাতেও করুন। 

যেসব খাবার মাইগ্রেনের সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে
* ম্যাগনেশিয়ামসমৃদ্ধ খাবার। যেমন ঢেঁকি ছাঁটা চালের ভাত, আলু ও বার্লি মাইগ্রেন প্রতিরোধক।
* বিভিন্ন ফল, বিশেষ করে খেজুর ও ডুমুর ব্যথা উপশম করে।
* সবুজ, হলুদ ও কমলা রঙের শাকসবজি নিয়মিত খেলে উপকার হয়।
* ক্যালসিয়াম ও ভিটামিন ডি মাইগ্রেন প্রতিরোধ করতে সাহায্য করে। তিল, আটা ও বিট ইত্যাদিতে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম রয়েছে।
* আদার টুকরো বা রস দিনে দুবার জিঞ্চার পাউডার পানিতে মিশিয়ে খেতে পারেন।

কী ধরনের খাবার এড়িয়ে চলবেন
* চা, কফি ও কোমলপানীয়, চকলেট, আইসক্রিম, দই, দুধ, মাখন, টমেটো ও টক জাতীয় ফল খাবেন না
* গম জাতীয় খাবার, যেমন রুটি, পাস্তা, ব্রেড ইত্যাদি
* আপেল, কলা ও চিনাবাদাম
* পেঁয়াজ

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত