করোনা: বিশ্বে প্রাণহানিতে শীর্ষে রাশিয়া

প্রকাশ : ৩০ আগস্ট ২০২১, ১০:০৫

সাহস ডেস্ক

লাগামহীন ঘোড়ার মত  ছুটে চলা ডেল্টা ভ্যারিয়েন্ট আপাতদৃষ্টিতে কিছুটা শান্ত হয়ে এসেছে। এর ফলে প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হ্রাস পাচ্ছে বিশ্বজুড়ে। অনেক দেশেই শিথিল করা হয়েছে বিধিনিষেধ। ফলে কর্মচাঞ্চল্য বাড়তে শুরু করছে বিশ্বের প্রায় প্রতিটি দেশে। বাংলাদেশে চলমান বিধিনিষেধ শিথিলের ফলে প্রাণ ফিরেছে রাজধানী সহ সারা দেশে। 

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ৭ হাজার মানুষ। ফলে প্রাণহানির সংখ্যা ছাড়িয়েছে ৪৫ লাখ ১৪ হাজার। এ সময় নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা নেমে এসেছে প্রায় সাড়ে ৪ লাখে। সবশেষ বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২১ কোটি ৭২ লাখে। 

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ভারতে। তবে দৈনিক মৃত্যুতে শীর্ষে উঠে এসেছে রাশিয়া। দ্বিতীয় অবস্থানে রয়েছে মেক্সিকো। 

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনার সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে ভারতে। এ সময় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৩৮১ জন এবং মারা গেছেন ৫২৭ জন। করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৭ লাখ ৩৭ হাজার ৫৬৯ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩৮ হাজার ৩৮৭ জন।

বিশ্বে দৈনিক প্রাণহানির শীর্ষে উঠে এসেছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৭৯৭ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ২৮৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৬৮ লাখ ৮২ হাজার ৮২৭ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৮১ হাজার ৬৩৭ জনের।

বিশ্বে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৭৫৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৫৪৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৩ লাখ ২৮ হাজার ৮৬৩ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৭ হাজার ৯০৬ জনের।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত