ডেল্টা ভ্যারিয়েন্ট শিশুদের জন্য কম ঝুঁকিপূর্ণ

প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ১৬:১৭

সাহস ডেস্ক

ডেল্টা ভ্যারিয়েন্টের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে করোনাভাইরাসের অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার (৩০ জুলাই) এক সংবাদ সম্মেলনে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ নিয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন সংস্থাটির করোনা টেকনিক্যাল কমিটির প্রধান মারিয়া ভ্যান কারখোভ।

তিনি বলেন, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের ভারতে প্রথম শনাক্ত হওয়া এবং ছড়িয়ে পড়ার কারণগুলো বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, যারা সামাজিকভাবে অন্যদের সংস্পর্শে
আসাদের মধ্যে বেশি ছড়াচ্ছে এটি।

মারিয়া ভ্যান কারখোভ বলেন, ‘একটা বিষয়ে আমাদের সবার পরিষ্কার ধারণা থাকা দরকার, তা হলো- ডেল্টা ধরন শিশুদের বিশেষভাবে টার্গেট করে না।’

যুক্তরাষ্ট্রের এই বিশেষজ্ঞ আরও বলেন, যে যারা ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত তারা অবহেলা করেন সচেতনতার বিষয়গুলোকে। ঘরের ভেতরে ও বাইরে সচেতনতা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং লোক সমাগম সতর্কীকরণ না মানায় এটি দ্রুত ছড়াচ্ছে।

স্কুল চালু করা হলে কিভাবে স্বাস্থ্যবিধি পালন করা যায় সংস্থাটির পক্ষ থেকে তার একটা পরিকল্পনাও তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে। তবে তার আগে কমিউনিটির মধ্যে সংক্রমণ কমানোর তাগিদ দেয় তারা।

সংস্থাটির পক্ষ থেকে আরও জানানো হয়, বিশ্বের ১৩২টি দেশে শনাক্ত হয়েছে এই ডেল্টা ভ্যারিয়েন্ট। করোনার আগের ধরনগুলোর চেয়ে অধিক সংক্রামক এটি।

সূত্র: এনডিটিভি, এএফপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত