করোনায় দেশের অতি উচ্চ ঝুঁকিপূর্ণ ১১ জেলা

প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ১৮:৫৬

রাজধানীর বাইরেও দ্রুত হারে গ্রাস করে নিচ্ছে মহামারী করোনা। পত্রিকার পাতা খুললেই বেরিয়ে আসছে অগণিত লাশের ছবি। সরকার দফায় দফায় লকডাউন-শাটডাউনের মতো শব্দ ব্যবহার করে কঠোর বিধিনেষেধ দিয়েও থামাতে পারছে না সংক্রমণ করোনাভাইরাসের।

অন্তত ২১টি জেলায় চলতি মাসেই দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে এই মহামারী। এর মধ্যে খুবই বিপজ্জনক অবস্থায় আছে অত্যন্ত ১১টি জেলা। 

এই জেলাগুলোর প্রত্যন্ত অঞ্চলেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের আতঙ্ক। শহর বা পৌরসভার তুলনায় জেলাগুলোর গ্রামে সংক্রমণ ৭৫ শতাংশেরও বেশি। জেলাগুলো হলো- ঢাকা, গাজীপুর, মানিকগঞ্জ, নরসিংদী, কুমিল্লা, নারায়ণগঞ্জ, শরীয়তপুর, গাইবান্ধা, ভোলা, বরগুনা, সুনামগঞ্জ ও হবিগঞ্জ।

বিশেষজ্ঞরা মনে করেন, এতো উচ্চ হারে সংক্রামণ হওয়ার একমাত্র কারণ হতে পারে গ্রামের মানুষকে বিধিনিষেধের আওতায় না আনতে পারা।

ঢাকা: শনাক্ত রোগীর সংখ্যা ৪ লাখ ছাড়িয়ে গেছে ঢাকায়। সরকারি কঠোর বিধিনিষেধ থাকা স্বত্বেও নগর জুড়ে দাপিয়ে বেড়াতে দেখা যায় প্রাইভেট গাড়ি ও রিকশা। সাধারণ মানুষও লকডাউন দেখতে বেড়িয়েছেন বাইরে। গত রবিবারেও একদিনে বিধিনিষেধ না মানায় ২৩৩ জনকে ১ লাখ ৯৫০ টাকা জরিমান দিতে হয়েছে। খুবই অল্প হলেও গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৩ হাজার ৪৮৪ জন করোনা আক্রান্ত রোগী।

গাজীপুর: গাজীপুর জেলায় এখন পর্যন্ত মোট ৮৯ হাজার ৮৪১ জনের নমুনা পরীক্ষায় ১২ হাজার ৫৩০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

মানিকগঞ্জ: জেলায় এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪ হাজার ১৬৪ জন। এ ছাড়া এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৭৪ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলায় ১৬৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

নরসিংদী: জেলায় করোনা রোগীর সংখ্যা ৬ হাজার ৩৩৫। এখন পর্যন্ত সবচেয়ে বেশিসংখ্যক রোগী শনাক্ত হয়েছেন সদর উপজেলায়, ৩ হাজার ৭০০। এ ছাড়া শিবপুরে ৬২৭, পলাশে ১০৩৯, রায়পুরায় ৩৩৫, বেলাবতে ৩৩২ ও মনোহরদীতে ৩০২ করোনা রোগী শনাক্ত হয়েছে।

কুমিল্লা: জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৮৩০ জন। আক্রান্তের হার ৪১.২ শতাংশ। ২৪ ঘণ্টায় ৭০১ জনের করোনা শনাক্ত হয়।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে করোনা পজিটিভ রোগীর সংখ্যা মোট ১৮ হাজার ৮৩৬ জন। ২৪ ঘণ্টায় ১৮১ জনের করোনা শনাক্ত হয়।

শরীয়তপুর: জেলায় বর্তমানে করোনা পজিটিভ রোগীর সংখ্যা এক হাজার ১২২ জন ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ২৬৩ জনের নমুনা পরীক্ষায় ১৩১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং শনাক্তের হার ৪৯ দশমিক ৮০ শতাংশ।

গাইবান্ধা: গাইবান্ধায় গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে একজনের মৃত্যু হয়েছে এবং নতুন করে শনাক্ত হয়েছে ৮৫ জন। এ নিয়ে জেলায় সর্বমোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ৩৯০ জন। শনাক্তের হার ৩৫ শতাংশ।

ভোলা: জেলায় মোট আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪১৪ জনে দাঁড়িয়েছে। এছাড়া করোনা আক্রান্ত হয়ে জেলায় মোট মৃত্যু হয়েছে ২৬ জনের। নমুনা পরীক্ষায় আক্রান্তের হার ৫৭.৩১ শতাংশ।

বরগুনা: বরগুনা জেলায় নতুন ৭৯ জন নিয়ে মোট আক্রান্ত ২ হাজার ৫৮৬ জন করোনা আক্রান্ত।

সুনামগঞ্জ: সুনামগঞ্জে ৪ হাজার ৮৬ জন করোনা আক্রান্ত। গত ২৪ ঘন্টায় ৩ জনের মৃত্যু।

হবিগঞ্জ: হবিগঞ্জ জেলায় ৪ হাজার ২২৭ জন। গত ২৪ ঘন্টায় ১ জনের মৃত্যু হয়।

সাহস২৪.কম/সজল/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত