করোনাভাইরাস

দেশে নতুন করে মৃত্যু ও শনাক্তের রেকর্ড

প্রকাশ : ১৯ জুলাই ২০২১, ১৮:২৬

সাহস ডেস্ক

দেশে করোনায় মৃত্যু, শনাক্ত ও শনাক্তের হার-সবই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৩১ জনের মৃত্যু হয়েছে। একদিনে এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এর আগে গত ১১ জুলাই একদিনে সর্বোচ্চ ২৩০ জনের মৃত্যু হয়েছিল। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ১২৫ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ১৩ হাজার ৩২১ জন। একদিনে এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ১৭ হাজার ৩১০ জন।

সোমবার (১৯ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৯ হাজার ৩৩৫ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ হয়েছে ৯ লাখ ৪১ হাজার ৩৪৩ জন। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৮৪ দশমিক ২৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ২৩১ জনের মধ্যে পুরুষ ১৩৬ ও ৯৫ জন নারী। এদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ২১৩ জন এবং বাড়িতে ১৮ জন। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায় বিশোর্ধ ৬ জন, ত্রিশোর্ধ্ব ৯ জন, চল্লিশোর্ধ্ব ৩৩ জন, পঞ্চাশোর্ধ্ব ৪৩ জন, ষাটোর্ধ ৭৪ জন, সত্তোরোর্ধ্ব ৪৪, আশির্ধ্ব ১৯ এবং নব্বই বছরের বেশি বয়সী চারজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছেন ঢাকা বিভাগে ৭৩ জন, এরপর খুলনা বিভাগে ৫৭ জন, চট্টগ্রাম বিভাগে ৪৩ জন, রাজশাহী বিভাগে ১৬ জন, রংপুর বিভাগে ১৭ জন, ময়মনসিংহ বিভাগে ১১ জন, সিলেট বিভাগে ৮ জন এবং বরিশাল বিভাগে ৬ জন রয়েছে।

গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি ৬৩৮টি ল্যাবরেটরিতে ৪৬ হাজার ৪৫১টি নমুনা সংগ্রহ করা হয়। আর নমুনা পরীক্ষা করা হয় ৪৫ হাজার ১২টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা হলো ৭৩ লাখ ৩৯৯টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৯ দশমিক ৫৯ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৩০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ২৫ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩ হাজার ৯৫১ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৩ হাজার ১২৪ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন দুই লাখ ৫০ হাজার ৬৯৪ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ১ লাখ ৭৩ হাজার ৯২২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৭৬ হাজার ৭৭২ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত