ঢাকায় পৌঁছেছে মডার্নার ও সিনোফার্মার ২৩ লাখ ডোজ টিকা

প্রকাশ : ০৩ জুলাই ২০২১, ০৩:৪৫

সাহস ডেস্ক

কোভ্যাক্সের আওতায় ওয়াশিংটনের উপহার দেয়া যুক্তরাষ্ট্রের মর্ডানার তৈরি ১৩ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে। শুক্রবার (২ জুলাই) রাত সাড়ে ১১টায় এসব টিকা বিশেষ বিমানে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। পরে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারের কাছ থেকে পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক টিকার এই চালান গ্রহন করেন। আরও ১২ লাখ টিকা শনিবার (৩ জুন) সকালে দেশে পৌঁছাবে।

এছাড়া বাংলাদেশ বিমানে চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম থেকেও কেনা ১০ লাখ টিকা ঢাকায় এসে পৌঁছেছে। শুক্রবার রাত ১২টা ৩৪ মিনিটে সিনোফার্মের টিকা বহনকারী ফ্লাইটটি হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

যুক্তরাষ্ট্রের টিকা গ্রহণের পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বিমানবন্দরে সাংবাদিকদের বলেন, আমরা ১৩ লাখ টিকা গ্রহণ করলাম। আরও ১২ লাখ ডোজ টিকা (শনিবার) সকালে এসে পৌঁছাবে।

গণটিকাদান কর্মসূচি পরিকল্পিতভাবে চালাতে না পারার প্রসঙ্গ টেনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা জোরেশোরে শুরুর পরও কাঙ্ক্ষিত টিকা না পাওয়ায় তা ধরে রাখতে পারিনি। আশা করছি টিকার আর কোনো অভাব হবে না। আমরা বিভিন্ন রাষ্ট্রের কাছ থেকে পাচ্ছি, আগামীতে আরও পাব। ডিসেম্বরের মধ্যে ১০ কোটি টিকা আসবে, যা ৫ কোটি মানুষকে দেওয়া যাবে।

মার্কিন সরকার সম্প্রতি এশিয়ার দেশগুলোর জন্য ২ কোটি ৫০ লাখ ডোজ টিকা বরাদ্দ করে। তারই অংশ হিসেবে বাংলাদেশ এই ২৫ লাখ ডোজ টিকা পেয়েছে।

এছাড়াও, চীনের বেইজিং থেকে বাণিজ্যিকভাবে ক্রয় করা সিনোফার্মের ২০ লাখ টিকার মধ্যে ১০ লাখ ডোজ টিকা এসে ঢাকায় পৌঁছেছে। বাকি ১০ লাখ ডোজ সকালে এসে পৌঁছাবে বলে জানাযায়। সবমিলিয়ে আজ দেশে পৌঁছাল ২৩ লাখ ডোজ টিকা।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান বলেন, সিনোফার্মের ১০ লাখ ডোজ টিকা এখন এসেছে। অবশিষ্ট ১০ লাখ ডোজ সকালে এসে পৌঁছাবে।

বাংলাদেশ সিনোফার্মের কাছ থেকে দেড় কোটি ডোজ টিকা কিনেছে। তিন মাসের মধ্যে এই টিকা দেশে আসার কথা।

বাংলাদেশ সরকার ইতিমধ্যে চীন সরকারের উপহার দেওয়া সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা দিয়ে পুনরায় টিকাদান কার্যক্রম শুরু করেছে। রাজধানী ঢাকার ৪০টি কেন্দ্র এবং দেশের সব জেলা হাসপাতালে এই টিকাদান শুরু হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত