সিনোফার্মের টিকা দেয়া শুরু

প্রকাশ : ২০ জুন ২০২১, ০০:৫৩

সাহস ডেস্ক

দেশে চীন সরকারের উপহার দেয়া সিনোফার্মের টিকা প্রয়োগ শুরু হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সকাল থেকেই সারাদেশে সিনোফার্মের টিকা দেয়া শুরু হয়েছে। টিকা কেন্দ্র শুক্রবার ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত খোলা থাকবে।

শনিবার (১৯ জুন) সকাল থেকে এই টিকার প্রয়োগ শুরু হয়। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ইতোমধ্যেই টিকা পৌঁছানো হয়েছে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঢাকা জেলায় চারটি মেডিকেল কলেজ হাসপাতালের মাধ্যমে সিনোফার্মের টিকা দেয়া হচ্ছে। এসব হাসপাতালে একটি করে টিকা কেন্দ্র এবং প্রতিটি কেন্দ্রে দুটি করে বুথ রয়েছে। এছাড়া ঢাকা জেলা বাদে প্রতি জেলায় একটি করে ভ্যাকসিনেশন কেন্দ্র এবং প্রতিটি কেন্দ্রে দুটি করে বুথ করা হয়েছে। তবে বুথ টিকা গ্রহীতার সংখ্যার ওপর নির্ভর করে বাড়ানো হবে। ১৫০-২০০ জনের জন্য একটি বুথ এবং ২০০-এর বেশি গ্রহীতা হলে দুটি বুথ চালু করতে হবে।

ঢাকা জেলায় যে চারটি হাসপাতালে টিকা দেয়া হচ্ছে সেগুলো হলো, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল।

সিনোফার্মের টিকা পাবেন যারা

১০ ক্যাটাগরির ব্যক্তিদের এই টিকা দেয়ার জন্য নির্ধারণ করা হয়েছে।

১. এর মধ্যে টিকার জন্য নির্ধারিত কেন্দ্রে ইতোমধ্যে যারা ভ্যাকসিন নেয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন, কিন্তু এখন পর্যন্ত কোনও টিকা পাননি, তাদের এই টিকা দেয়া হবে।

২. অগ্রাধিকারপ্রাপ্ত সরকারি স্বাস্থ্যকর্মী।

৩. পুলিশ সদস্যরা যারা আগে টিকা নেননি।

৪. অগ্রাধিকারপ্রাপ্ত বিদেশগামী বাংলাদেশি কর্মী, যাদের বিএমইটি নিবন্ধন কিংবা কার্ড আছে।

৫. সরকারি ও বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা, সরকারি নার্সিং ও মিডওয়াইফারি, সরকারি ম্যাটস ও সরকারি আইএইচটি’র শিক্ষার্থীরা।

৬. সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থীরা।

৭. বিডার আওতাধীন ও অন্যান্য জাতীয় গুরুত্বপূর্ণ উন্নয়নমূলক সরকারি প্রকল্পে (পদ্মা সেতু প্রকল্প, মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্প, মেট্রোরেল প্রকল্প, এক্সপ্রেস হাইওয়ে প্রকল্প, রূপপুর বিদ্যুৎ প্রকল্প, রামপাল বিদ্যুৎকেন্দ্র) সম্পৃক্ত কর্মকর্তা-কর্মচারীরা।

৮. ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার পরিচ্ছন্নতাকর্মী।

৯. সারাদেশে কোভিড-১৯ মৃতদেহ সৎকারে নিয়োজিত ওয়ার্ড/পৌরসভার কর্মীরা।

১০. বাংলাদেশে বসবাসরত চীনা নাগরিকরা পাবেন সিনোফার্মের এই টিকা।

স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় আরও বলা হয়, আগে অন্য কোনও করোনা টিকা নেয়া থাকলে এই টিকা দেয়া যাবে না। নিবন্ধন ছাড়া কেউ টিকা গ্রহণ করতে পারবে না। তাছাড়া অন্য কোনও দেশ থেকে প্রথম ডোজ গ্রহণ করে বাংলাদেশে এলে দ্বিতীয় ডোজ হিসেবে এ টিকা দেয়া যাবে না। সরকারি ও বেসরকারি মেডিকেল এবং ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং ও মিডওয়াইফারি, সরকারি ম্যাটস এবং সরকারি আইএইচটি শিক্ষার্থীরা জাতীয় পরিচয়পত্র না থাকলে স্টুডেন্ট আইডি’র তথ্য লিপিবদ্ধ করে টিকা নিতে পারবেন, কিন্তু দ্বিতীয় ডোজের টিকা গ্রহণের আগে জাতীয় পরিচয়পত্র সুরক্ষায় ওয়েব পোর্টালে/অ্যাপে নিবন্ধন করে নিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত