দেশে করোনায় মৃত্যু বেড়ে ৪১

প্রকাশ : ০১ জুন ২০২১, ১৭:১৭

সাহস ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। ২৩ দিনের মধ্যে এটি ২৪ ঘণ্টায় সর্বোচ্চসংখ্যক মৃত্যুর রেকর্ড। এর আগে সর্বশেষ এক দিনে এর চেয়ে বেশি ৫৬ জনের মৃত্যুর তথ্য ছিল গত ৯ মে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৬৬০ জনে।

একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৭৬৫ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ২ হাজার ৩০৫ জনে।

মঙ্গলবার (১ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭৭৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৪২ হাজার ১৫১ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ৪১ জনের মধ্যে হাসপাতালে ৩৮ জন মারা গেছেন। এবং বাড়িতে ৩ জন মারা গেছেন। এদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ২৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, শুণ্য থেকে ১০ বছরের নিচে ১ জন রয়েছেন। এরা ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, খুলনা বিভাগে ৪ জন, রাজশাহী বিভাগে ৬ জন, সিলেট বিভাগে ৩ জন ও বরিশাল বিভাগে ২ জন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৭৫২ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৩৬৫ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ১ লাখ ১৬ হাজার ২৭৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার ৪৮১ জন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৫০৩ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১২৯ টি, জিন এক্সপার্ট ৪৪ টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৩৩০ টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৮ হাজার ৫৩৬ টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ২৫০ টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৫৯ লাখ ৬৫ হাজার ৭৬৩ টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৯ দশমিক ৬৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৫০ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত