৯ সপ্তাহ পর ঈদের দিনে সর্বনিম্ন শনাক্ত, মৃত্যু ২৬

প্রকাশ : ১৪ মে ২০২১, ১৭:৪০

সাহস ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ৮৪৫ জন। গত ৯ সপ্তাহ চারদিন পর ঈদের দিন সর্বনিম্ন শনাক্তের খবর দিল স্বাস্থ্য অধিদফতর। এর আগে গত ৮ মার্চ ৮৪৫ জন শনাক্ত হয়েছিল। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৭৯ হাজার ৫৩৫ জন।

একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ২৬ জন। মৃত্যুর এই সংখ্যা দেড় মাসের মধ্যে সর্বনিম্ন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ১০২ জনে।

শুক্রবার (১৪ মে) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৫২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ২০ হাজার ৪৭১ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ২৬ জনের মধ্যে পুরুষ ১৯ জন ও নারী ৭ জন। ঢাকা বিভাগে নয় জন, চট্টগ্রাম বিভাগে সাত জন, রাজশাহীতে দু’জন, খুলনায় তিন জন, সিলেটে দু’জন এবং রংপুরে তিন জন। এরা সবাই হাসপাতালেই মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন সাত জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এক জন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৪৫৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। সরকারি-বেসরকারি মিলে মোট আরটি-পিসিআর ল্যাব ১২৮টি, জিন এক্সপার্ট ৩৬ টি, র‌্যাপিড অ্যান্টিজেন ২৯৫টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৭ হাজার ৫৬৭টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ৮৩৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৫৬ লাখ ৯৮ হাজার ৫২৮টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১০ দশমিক ৮২ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪২ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৫ শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত