৭ এপ্রিল থেকে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ প্রদান শুরু: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৫:২৬

সাহস ডেস্ক
ফাইল ছবি

আগামী ৭ এপ্রিল থেকে কোভিড-১৯ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ প্রদান শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ পর্যন্ত ২৩ লাখ ৮০ হাজার মানুষ করোনাভাইরাসের টিকা নিয়েছেন বলেও জানান তিনি।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। 

মন্ত্রী বলেন, আমরা দু-মাস পরে দ্বিতীয় ডোজ দিতে যাচ্ছি। এপ্রিলের ৭ তারিখ থেকে দ্বিতীয় ডোজ দেয়ার চিন্তা-ভাবনা করছি। সবকিছু নির্ভর করবে ভ্যাকসিনের অ্যাভেইলেবলিটির ওপর। এ মাসে ৫০ লাখ টিকা পাওয়ার কথা থাকলেও পেয়েছি ২০ লাখ। অর্থাৎ এখানে একটি ঘাটতি হয়ে গেল। এ বিষয়ে আমরা সিরামের ওপর চাপ প্রয়োগ করেছি। এখানকার যারা সাপ্লাইয়ার, তাদের ওপরেও আমরা চাপ প্রয়োগ করেছি যে, আপনারা এটা তাড়াতাড়ি মেকাপ করেন।

জাহিদ মালেক বলেন, সিরাম ইনস্টিটিউটও চাপের মধ্যে আছে। ভারত সরকার এবং বিশ্বজোড়া চাপ আছে। এ ভ্যাকসিনটি বিভিন্ন দেশে যাচ্ছে ও চাহিদা রয়েছে। আমরা এ বিষয়ে এখন থেকে চিন্তা-ভাবনা শুরু করেছি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে নতুন কিছু সাপ্লাইয়ার আবেদন করেছে। সেই বিষয়েও আমরা চিন্তা-ভাবনা করছি, বিভিন্ন পর্যায়ের সঙ্গে আলাপ-আলোচনা হচ্ছে। এটা সর্বোচ্চ পর্যায়ে আলোচনা করে আমরা সিদ্ধান্ত নেব। সামনে যতটুকু সরবরাহ হবে সেটার ওপরই আমাদের কার্যক্রম নির্ভর করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত