অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দিলো ডব্লিউএইচও

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৬:১৫

সাহস ডেস্ক

অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস ভ্যাকসিনের জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডব্লিউএইচও মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়াসিস এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

সোমবার (১৫ ফব্রুয়ারি) ভ্যাকসিনটিকে তালিকাভুক্ত করে সংস্থাটি। এর ফলে উন্নয়নশীল বিশ্বের স্বল্পমূল্যে ভ্যাকসিন পাওয়ার পথ সুগম হলো।

টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেন, দ্রুত ভ্যাকসিন বিতরণের সব কিছু এখন আমাদের রয়েছে। কিন্তু এখন আমাদের উৎপাদনে দ্রুতগতি নিয়ে আসা প্রয়োজন। করোনা ভ্যাকসিন উৎপাদকদের কাছে আমরা আহ্বান জানাই তাদের তথ্য আমাদের কাছে পর্যালোচনার জন্য পাঠাতে। যেমনটি তারা করছে ধনী দেশগুলোর কাছে পাঠাচ্ছে।

সংস্থাটি জানিয়েছে, তারা অ্যাস্ট্রাজেনেকা-এসকেবায়ো (দক্ষিণ কোরিয়া) এবং সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে। অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, ২০২১ সালের প্রথমার্ধে কোভ্যাক্স উদ্যোগের আওতায় ৩০০ মিলিয়ন ডোজ ১৪৫ দেশকে দেওয়ার ক্ষেত্রে সরবরাহ ও বাস্তবায়নের চ্যালেঞ্জ রয়েছে।

ডব্লিউএইচওর পর্যালোচনায় বলা হয়েছে, নিরাপত্তার জন্য আবশ্যক সবগুলো মানদণ্ড রয়েছে অক্সফোর্ড ভ্যাকসিনের। এছাড়া এটি গ্রহণে ঝুঁকির চেয়ে উপকার বেশি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত