টিকা নেয়ার পর ৩০ মিনিট বিশ্রাম নিয়েছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৪৪

সাহস ডেস্ক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা টিকা নেয়ার পর ৩০ মিনিট বিশ্রাম নিয়েছি। শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি। আমার সঙ্গে আরও পাঁচজন মন্ত্রী এই হাসপাতালে করোনা টিকা নিয়েছেন। তাদেরও কারও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি।

রবিবার (৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় মহাখালীর শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে করোনার টিকা নেন স্বাস্থ্যমন্ত্রী। পরে দুপুর ১২টা ১৫ মিনিটে সাংবাদিকদের সঙ্গে এ প্রতিক্রিয়া জানান তিনি।

ভ্যাকসিন নিয়ে কোনও সমালোচনা চাই না। দেশবাসীর জীবন রক্ষার্থে এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে। দেশের ও সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এই ভ্যাকসিন নিচ্ছেন। কাজেই এ নিয়ে কোনও সমালোচনা করবেন না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের কাছে ৭০ হাজার করোনার টিকা রয়েছে। এসব টিকা সারাদেশে জেলা-উপজেলায় পৌঁছে দেয়া হয়েছে। আশাকরি কারও কোনো পার্শপ্রতিক্রিয়া হবে না। কারও পার্শ্বপ্রতিক্রিয়া হলে তাদের চিকিৎসা দিতে সংশ্লিষ্ট হাসপাতালের চিকিৎসক ও সেবিকাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। আশাকরি আমরা সফলতার সঙ্গে টিকা ব্যবহার করতে পারব।

তিনি বলেন, বিশ্বে বর্তমানে যতগুলো ভ্যাকসিন রয়েছে তার মধ্যে সবচেয়ে নিরাপদ অক্সফোর্ডের এস্ট্রাজেনেকার এই তৈরি এই টিকা। আগামী জুন নাগাদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স থেকে টিকা চলে আসবে। এই টিকাদান কর্মসূচি সারাবছর চলবে। আমরা চাই দেশবাসী স্বাভাবিকভাবে চলুক।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম রোগী মারা যায়। সেই থেকে আমাদের যুদ্ধ শুরু। এরপর স্ক্রিনিং শুরু হয়, আইসোলেশন সেন্টার বানানো হয়। হাসপাতলে ১৫-২০ হাজার অতিরিক্ত বেড বাড়ানো হয়। সেন্ট্রাল অক্সিজেন, আইসিইউ ও টেলি মেডিসিনের ব্যবস্থা করা হয়। এর সব কিছু মিলিয়ে আমরা সুফল পাই। তবে আমাদের ব্যবস্থার অনেক সমালোচনা হয়েছে। সব সমালোচনার উর্ধ্বে উঠে আমরা কাজ করেছি। আজ বাংলাদেশ অনেক দেশের চেয়ে ভালো আছে। আমাদের জীবনযাত্রা স্বাভাবিক। কোনও হাহাকার নেই, খাবারের অভাব হয়নি, চিকিৎসার অভাব হয়নি। আজ আমাদের আনন্দের দিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত