বেসরকারি হাসপাতালগুলো থেকেও টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২০, ০২:১৮

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাস রোধে দেশের ভালো মানের বেসরকারি হাসপাতালগুলো থেকেও টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, কোভিড মোকাবিলায় সরকারের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চুক্তি স্বাক্ষর থেকে শুরু করে টিকাদানের জন্য যেসব প্রক্রিয়া আছে তার জন্য স্বাস্থ্য খাত কাজ করছে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বাংলাদেশ প্রাইভেট মেডিকেল অ্যাসোসিয়েশনের উদ্যোগে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলা ও কোভিড-১৯-এর নতুন ধরন (পরিবর্তিত রূপ) ছড়ানো নিয়ন্ত্রণে ভার্চ্যুয়াল সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অন্যান্য সংস্থার অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন হলে আগামী জানুয়ারির শেষ দিকে অথবা ফেব্রুয়ারির শুরুর দিকেই দেশে টিকা দেওয়ার কাজ শুরু হবে। আর এ টিকা প্রদানে সরকারের পাশাপাশি দেশের ভালো মানের বেসরকারি খাতকেও যুক্ত করা হতে পারে।

বাংলাদেশ প্রাইভেট মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি মুবিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব ও আনোয়ার খান মেডিকেলের প্রতিষ্ঠাতা আনোয়ার খান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর এবিএম খুরশিদ আলমসহ দেশের ৭০টি প্রাইভেট মেডিকেলের প্রতিষ্ঠাতা ও সভাপতিমণ্ডলির সদস্যরা অংশ নেন।

কোভিড মোকাবিলায় প্রাইভেট মেডিকেল অ্যাসোসিয়েশনের আওতাধীন চিকিৎসাসেবা কেন্দ্রগুলো যেভাবে মানুষকে সেবা দিয়ে যাচ্ছে তার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি কোভিডের দ্বিতীয় ঢেউ শুরু হলে এবং করোনাভাইরাসের পরিবর্তিত নতুন রূপ দেশে চলে এলে তা সামাল দিতে বেসরকারি হাসপাতালগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।

স্বাস্থ্যমন্ত্রী বেসরকারি হাসপাতালগুলোকে সরকারি হাসপাতালের মতো চিকিৎসা বিলের তালিকা প্রকাশ করে রাখারও অনুরোধ করেন।

স্বাস্থ্যমন্ত্রী চলমান কোভিডের সময়েই সামনে এমবিবিএস ভর্তি পরীক্ষা শুরু করার ঘোষণা দেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, করোনাতে অনেক কিছু থেমে গেলেও দেশের স্বাস্থ্য খাত থামেনি কখনও। আগামীতেও থেমে থাকবে না। দেশের হাজারো শিক্ষার্থীর ভবিষ্যৎ জীবন থেকে যেন একটি বছর নষ্ট হয়ে না যায় সে জন্য সামনেই এমবিবিএস ভর্তি পরীক্ষার কাজ শুরু করা হবে।

এ সময় মুবিন খান কোভিড মোকাবেলায় সাহসী উদ্যোগগুলোর জন্য স্বাস্থ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। কোভিড মোকাবিলায় বাংলাদেশ প্রাইভেট মেডিকেল অ্যাসোসিয়েশন যেভাবে এগিয়ে এসেছেন তার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন ত্রাণমন্ত্রী এনামুর রহমান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত