জানুয়ারিতে করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে যাচ্ছে বাংলাদেশ

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২০, ০২:১৫

সাহস ডেস্ক

আসন্ন নতুন বছরে বাংলাদেশ হয়তো ভারতের সিরাম ইনস্টিটিউটের করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন “কোভিডশিল্ড” পেতে যাচ্ছে। মঙ্গলবার (৮ ডিসেম্বর) ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক শীর্ষ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ও বলছে, তারা জানুয়ারি মাসের মধ্যেই ভারত থেকে কোভিড-১৯ এর ভ্যাকসিন আশা করছেন, যদি সেটি সম্ভব না হয় তবে এটি ফেব্রুয়ারি মাস শেষ হওয়ার আগেই পাওয়া যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় হাইকমিশনের ওই কর্মকর্তা বলেন, আমরা আগেই বলেছি যে, ভারতে ভ্যাকসিন প্রস্তুত হওয়ার পর প্রথমেই সেটি পাবে বাংলাদেশ। এখন আমরা ভ্যাকসিন উৎপাদন এবং অনুমোদনের শেষ পর্যায়ে রয়েছি। আশা করছি, আসন্ন নতুন বছরের জানুয়ারির মধ্যেই বাংলাদেশের মানুষ ভ্যাকসিন পাবে।

বিষয়টি জানতে যোগাযোগ করা হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান বলেন, ভারতের সিরাম ইনস্টিটিউট অনুসারে আমরা সর্বোচ্চ জানুয়ারি বা ফেব্রুয়ারির মধ্যে এই ভ্যাকসিন পেতে যাচ্ছি। তারা যখন ভ্যাকসিন বিপণনের অনুমোদন পাবে, তখনই বাংলাদেশ সেটি সংগ্রহ করবে।

বাংলাদেশ সরকার, সিরাম ইনস্টিটিউট ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিডেটের মধ্যে সাক্ষরিত চুক্তি অনুযায়ী বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত কোভিড-১৯ টিকার তিন কোটি ডোজ ক্রয় করবে। 

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, এই ভ্যাকসিনটি তৈরি হওয়ার পরে, সিরাম ইনস্টিটিউট প্রথম পর্যায়ে ৩ কোটি ডোজ সরবরাহ করবে এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এটি বাংলাদেশে আনবে।

টিকার পর্যায় ভিত্তিক প্রাপ্যতা বিবেচনা করে প্রাথমিকভাবে কোভিড-১৯ সংক্রামণের সর্বোচ্চ ঝুঁকিতে থাকা জনগোষ্ঠী টিকা প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। তাদের মাঝে রয়েছেন মহামারি মোকাবিলায় নিয়োজিত স্বাস্থ্য কর্মী, সম্মুখসারির কর্মী, রোগ প্রতিরোধ ক্ষমতাহীন জনগোষ্ঠী, বয়োজ্যেষ্ঠ জনগোষ্ঠী, দীর্ঘ মেয়াদি রোগে আক্রান্ত প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী, শিক্ষা কর্মী এবং গণপরিবহন কর্মী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত