দেশে প্রথম কক্সবাজারের পৌর এলাকায় রেড জোন ঘোষণা

প্রকাশ | ০৫ জুন ২০২০, ১৯:১৩

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রামণ ঠেকাতে দেশে প্রথমবারের মতো কক্সবাজার শহরের ১০টি ওয়ার্ডকে রেড জোন এবং ২টিকে ইয়োলো জোন ঘোষণা করা হয়েছে।

আজ ৫ জুন (শুক্রবার) বিকালে এ সংক্রান্ত একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। শহরের এক নম্বর ও ১২ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি ওয়ার্ডগুলো রেড জোন চিহ্নিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, কোভিড-১৯ সংক্রমণ কার্যকর ও অধিকতর দক্ষতার সঙ্গে নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক সমগ্র পৌরসভাকে রেড জোনের অন্তর্ভুক্ত করা হয়েছে। রেড জোনে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক বিবেচনায় ৬ জুন থেকে ২০ জুন পর্যন্ত নিম্নবর্ণিত নির্দেশনা প্রদান করা হল। কোভিড ১৯ সংক্রমণ প্রতিরোধে জনস্বার্থে এ নির্দেশনা প্রদান করা হল।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, ‘করোনাভাইরাস পরিস্থিতি মনিটরিংয়ের জন্য সরকারের বিভিন্ন বিভাগের সমন্বয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরকে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। একইভাবে জেলার চার পৌরসভা ও আট উপজেলার প্রত্যেকটি ওয়ার্ডে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। করোনা রোগী শনাক্তের সংখ্যার ওপর ভিত্তি করে বিভিন্ন এলাকায় এ জোন শ্রেণিকরণ করা হয়েছে।’