ঢাকার বাতাসের মান ‘মধ্যম’

প্রকাশ : ০৯ জুলাই ২০২২, ১৪:২৬

সাহস ডেস্ক

ঢাকার বাতাসের মান শনিবার ‘মধ্যম’ অবস্থায় রয়েছে। এদিন সকাল ১০টা ৩২ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৫৩ নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান ৩৪তম। পাকিস্তানের লাহোর, ইরানের তেহরান ও ভারতের দিল্লি যথাক্রমে ১৬৫, ১৫২ ও ১৫০ একিউআই স্কোর নিয়ে এ তালিকার প্রথম তিন স্থানে রয়েছে।

একিউআই স্কোর ৫০ থেকে ১০০ পর্যন্ত বাতাসের মান ‘গ্রহণযোগ্য’ ও ‘মধ্যম’ বলে বিবেচিত হয়। তবে বায়ু দূষণের প্রতি অস্বাভাবিকভাবে সংবেদনশীল খুব কম সংখ্যক লোকের জন্য মাঝারি স্বাস্থ্য উদ্বেগ থাকতে পারে। একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়, বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য।

একইভাবে ২০১ থেকে  ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খারাপ’ বলা হয় এবং ৩০১ থেকে ৪০০ স্কোর ‘ঝুঁকিরপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।
ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।

সাহস২৪/রাজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত