৫ মিলিমিটার বৃষ্টিতেই তলিয়ে গেল চট্টগ্রাম

প্রকাশ | ২১ মে ২০২২, ১৪:৫৯ | আপডেট: ২১ মে ২০২২, ১৫:৩৭

অনলাইন ডেস্ক

সকালের একপশলা ভারী বর্ষণে বন্দর নগরী চট্টগ্রামের বিভিন্ন রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। জানা গেছে, ৫ মিলিমিটার বৃষ্টিতেই পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এ কারণে দুর্ভোগে পড়েন পথচারীরা। শনিবার (২১ মে) ভোর থেকে শুরু হওয়া বৃষ্টি স্থায়ী হয় সকাল ৯টা পর্যন্ত।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী বলেন, শনিবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, চকবাজার, প্রবর্তক, ২ নম্বর গেট, মুরাদপুর, বহদ্দারহাট, আগ্রাবাদ সিডিএ আবাসিক, গোসাইলডাঙ্গা, শান্তিবাগ, হালিশহর, চান্দগাঁও, বাকলিয়াসহ নগরের নিচু এলাকায় পানিতে তলিয়ে গেছে।

পানি নিষ্কাশন ব্যবস্থায় বিভিন্ন প্রতিবন্ধকতা থাকায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানান স্থানীয় বাসিন্দারা। তাদের দাবি, এলাকার খাল ও নালা-নর্দমা নিয়মিত পরিষ্কার করা হচ্ছে না। এগুলো ভরাট হয়ে গেছে। পানি নামার পরিবর্তে উল্টো এলাকায় ঢুকে পড়ে। ফলে সামান্য বৃষ্টিতে রাস্তাঘাটে জলাবদ্ধতা সৃষ্টি হয়। জোয়ার হলে ভোগান্তি চরমে ওঠে।

চট্টগ্রাম নগরের জলাবদ্ধতা নিরসনে বর্তমানে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্পের কাজ চলছে। কিন্তু প্রকল্পগুলোর কাজের অগ্রগতি কম। ফলে তিন-চার বছর ধরে কাজ চললেও জলাবদ্ধতার দুর্ভোগ থেকে মুক্তি পাচ্ছে না নগরবাসী। এর মধ্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নেওয়া সবচেয়ে বড় প্রকল্পের বাস্তবায়ন করছে সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড। এই প্রকল্পের আওতায় খালে কাজ করার জন্য অস্থায়ী বাঁধ দেওয়া হয়েছে। বর্ষা মৌসুমের আগেই এসব বাঁধ অপসারণের দাবি জানিয়েছিলেন সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। চারটি প্রকল্পের কাজ চললেও জলাবদ্ধতায় মানুষের দুর্ভোগ কমছে না। চলতি মাসে অন্তত তিনবার নগরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।