ঢাকার বাতাসের মান কিছুটা স্বাভাবিক

প্রকাশ : ১২ মে ২০২২, ১৮:০২

পরিবেশ ডেস্ক

ঘূর্ণিঝড় ‘অশনির’ প্রভাবে বৃষ্টির কারণে রাজধানী ঢাকার বাতাসের মান ‘মধ্যম’ পর্যায়ে রয়েছে। বৃহস্পতিবার (১২মে) সকাল ১০টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৮৭ রেকর্ড করা হয়েছে। এ থেকে জানা যায় রাজধানী ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ১৭তম স্থানে রয়েছে। অপরদিকে পাকিস্তানের লাহোর, চিলির সান্তিয়াগো ও সৌদি আরবের রিয়াদ যথাক্রমে একিউআই ১৮৫, ১৬২ ও ১৫৪ স্কোর নিয়ে প্রথম তিনটি স্থান দখল করেছে।

বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘খারাপ’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খারাপ’ বলা হয়। এই হিসেবে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিরপূর্ণ’ বলে বিবেচিত হয় যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

২০১৯ সালের মার্চ মাসে বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো। জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।

সাহস২৪.কম/এএম/এমআর/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত