x

এইমাত্র

  •  পাঁচজন বিশিষ্ট নারীকে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক-২০২২ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  •  ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে মন্দিরে পদদলিত হয়ে ৩ জন নিহত হয়েছেন
  •  জ্বালানি তেল ডিজেল, পেট্রল ও অকটেনের মূল্যবৃদ্ধির প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট
  •  তাইওয়ানের পাশে সামরিক মহড়া অব্যাহত রাখবে চীন
  •  কওমি মাদ্রাসার শিক্ষা বোর্ডগুলোর সঙ্গে পূর্বনির্ধারিত ১০ আগস্টের বৈঠক স্থগিত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

বাঁশখালীতে আরেক হাতির মরদেহ উদ্ধার

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২১, ১২:২৫

সাহস ডেস্ক

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সাধনপুর ইউনিয়নের লটমনি পাহাড়ি এলাকার বন্যহাতির মরদেহ উদ্ধার করেছে উপজেলা বনবিভাগ ও প্রাণী সম্পদ অধিদপ্তরের যৌথ দল। এ নিয়ে একই উপজেলায় মাত্র ১৮ দিনের ব্যবধানে দুটি হাতি হত্যার ঘটনা ঘটলো। ১ ডিসেম্বর (বুধবার) বিকেলে ইউনিয়নের লটমনী পাহাড়ের পাদদেশে মাটিচাপা অবস্থায় হাতিটির মরদেহ উদ্ধার করে বনবিভাগ।

স্থানীয়রা জানান, বুধবার বিকেলে হাতিটির মরদেহ দেখতে পেয়ে বনবিভাগের কর্মকর্তাদের খবর দেয় তারা। পরে স্থানীয় বনবিভাগের কর্মকর্তারা বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়ার নেতৃত্বে বঙ্গবন্ধু সাফারি পার্ক, রামু ও বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ৪ জন ডাক্তারের একটি দল ময়নাতদন্তের জন্য ঘটনাস্থলে পৌঁছায়।

এ বিষয়ে জলদী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ বলেন, স্থানীয়দের দেওয়া খবরের ভিত্তিতে আমাদের যৌথ দল ঘটনাস্থলে পৌঁছায়। কে বা কারা হাতিটি মাটি চাপা দিয়েছে তা এখনো জানা যায়নি। এ বিষয়ে হাতির ময়না তদন্ত করার জন্য উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসকে অবগত করা হয়েছে। 

চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, লটমনি পাহাড় এলাকায় একটি হাতি মারা যায়। আমরা ধারণা করছি দুষ্কৃতকারীরা হাতিটিকে হত্যা করেছে। বুধবার হাতিটির ময়নাতদন্ত হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট হাতে পাওয়ার পর বিস্তারিত বলতে পারব। তিনি বলেন, হাতিটি মধ্য বয়স্ক। এ ঘটনায় বাঁশখালী থানায় একটি জিডি করা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর মামলা করা হবে।

ময়নাতদন্তকারী কর্মকর্তা ডা. তানজির হোছাইন জানান, হাতিটির শুঁড়ে বৈদ্যুতিক শক লাগার চিহ্ন আছে। সম্ভবত হাতিটিকে ৩ থেকে ৪ দিন আগে মাটি চাপা দিয়েছে দুর্বৃত্তরা। মৃত হাতিটি পুরুষ হাতি ছিল।

উল্লেখ্য, বিগত ১২ নভেম্বর একই উপজেলার চাম্বল ইউনিয়নের জঙ্গল চাম্বল পাহাড়ি এলাকায় একটি ধান ক্ষেত থেকে আরেকটি বন্যহাতির মরদেহ উদ্ধার করা হয়।

সাহস২৪.কম/এবি

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত