হরিণ গিলে ডুয়ার্সের জঙ্গলে অজগরের মৃত্যু

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২১, ১০:১১

সাহস ডেস্ক

ক্ষুধার তাড়নায় প্রাণ বাঁচাতে একটি হরিণ গিলে ফেলেছিল অজগর সাপটি।  আর সে কারণেই প্রাণ গেল অজগরের। সম্প্রতি ভারতের পশ্চিমবঙ্গের ডুয়ার্সের জঙ্গলে মঙ্গলবার এ ঘটনা ঘটে।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, জঙ্গলে একটি হরিণ ধরে খেয়েছিল প্রায় ১৫ ফুটের মতো লম্বা অজগরটি। নিজের শরীরের চেয়ে কয়েক গুণ বড় ওই হরিণটিকে খাওয়ার পর আর নড়তে পারেনি। দু’দিন এক জায়গায় পড়ে থাকার পর সোমবার রাতে মৃত্যু হয় অজগর সাপটির।

বন দফতর ময়নাতদন্তের জন্য অজগরের পেট কাটার পর গিলে ফেলা হরিণের দেহাবশেষ মিলেছে। স্থানীয় বাসিন্দা রাব্বানি হোসেন জানান, “গত দু’দিনে বহু মানুষ মৃতপ্রায় অজগরটিকে দেখতে খয়েরবাড়ির জঙ্গলে ভিড় জমিয়েছেন। অনেক ছবি তোলা হয়েছে। কিন্তু বন দফতরের পক্ষ থেকে অজগরের চিকিৎসার কোনো উদ্যোগ চোখে পড়েনি।”

ওই অজগরটি এর আগেও লোকালয়ের কাছে এসে হাঁস-মুরগি খেয়েছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

পশ্চিমবঙ্গের মাদারিহাটের রেঞ্জার এম কার্তিকেয়ন বলেন, ‘হরিণ খেয়ে অজগরটি নড়াচড়া করতে না পারায় কয়েক দিন ধরে জঙ্গলের মধ্যে নিস্তেজ হয়ে পড়েছিল।’ তার মতে, নিজের দেহের তুলনায় অনেক বড় মাপের হরিণ খাওয়ার ফলেই এই বিপত্তি।

বিশেষজ্ঞদের মতে, সম্ভবত অজগরটি দীর্ঘ দিন না খেয়ে অসুস্থ হয়ে পড়েছিল। প্রচণ্ড ক্ষুধার্ত থাকায় হরিণটিকে দেখে ধরে ফেলে এবং গিলে খেয়ে নেয়। কিন্তু শারীরিক দুর্বলতার কারণে বড় মাপের হরিণটি গিলে ফেলেও শেষ পর্যন্ত হজম করতে পারেনি। শ্বাসকষ্টজনিত কারণে অজগরটির মৃত্যু হয়।

সাহস২৪.কম/এবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত