সুস্পষ্ট লঘুচাপে ভারী বৃষ্টির সম্ভাবনা, শিমুলিয়া-বাংলাবাজারে ফেরি বন্ধ

প্রকাশ : ২৯ জুলাই ২০২১, ১৪:১৯

দ্য ডেইলি স্টার

সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে ও গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। এতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুরে একথা জানান আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ।

তিনি বলেন, সুস্পষ্ট লঘুচাপটি বাংলাদেশের সাতক্ষীরা বর্ডারে ও ভারতের পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। আগামীকাল এটি ভারতের দিকে সরে যেতে পারে। তারপরও খুলনা ও রাজশাহী বিভাগে কাল বৃষ্টিপাতে সম্ভাবনা রয়েছে। তবে ঢাকাসহ অন্যান্য জেলায় কাল বৃষ্টির পরিমাণ কমে আসবে।

তিনি বলেন, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও লঘুচাপের কেন্দ্রস্থল বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে। এর প্রভাবে আজ রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হওয়া বয়ে যেতে পারে। এ ছাড়া, হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি এবং দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বজলুর রশীদ আরও বলেন, সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে ও গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। আশঙ্কা করা হচ্ছে, বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর গত ২৪ ঘণ্টায় মোংলায় সর্বোচ্চ ২৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

বৈরী আবহাওয়ার কারণে মুন্সিগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌপথে ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। নদীতে প্রবল স্রোত থাকায় দুর্ঘটনা এড়াতে দুপুর ১২টা দিকে বিআইডব্লিউটিসি এ সিদ্ধান্ত জানায়।

লকডাউনের বিধি-নিষেধ অমান্য করে ফেরি পারের উদ্দেশ্যে ভোর থেকেই সাধারণ মানুষ শিমুলিয়া ঘাটে ভিড় করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত