সিআরবি রক্ষায় রাজধানীতে সংহতি সমাবেশ

প্রকাশ : ২০ জুলাই ২০২১, ২১:৫৩

সাহস ডেস্ক

চট্টগ্রামের ঐতিহ্যবাহী প্রাণকেন্দ্র সিআরবি উচ্ছেদ করে বাণিজ্যিক ভবন নির্মাণের প্রতিবাদে "সিআরবি রক্ষায় ঢাকা" একটি সংহতি সমাবেশের আয়োজন করা হয়। আজ মঙ্গলবার শাহবাগে বিকাল ৫টায় ঢাকাস্থ নাগরীকরা চট্টগ্রামের সংহতিতে এই সমাবেশ আয়োজন করে।

চট্টগ্রামের প্রাণ-প্রকৃতির সাথে মানুষের সংযোগ স্থাপন করেছে সিআরবি। চট্টগ্রামের সংস্কৃতির চর্চার অন্যতম এই স্থানে পহেলা বৈশাখ সহ দেশের গুরুত্বপূর্ণ কর্মসূচি পালিত হয়ে আসছে। এছাড়াও চট্টগ্রামের বিভিন্ন স্থান হতে কিশোর-কিশোরী ও যুবকদের খেলার মাঠ এই সিআরবি। এই স্থানে কোনো স্থাপনা তৈরি হলে সবকিছুই থমকে যাবে বলে মনে করছেন পরিবেশ বিশেষজ্ঞরা।

এমতাবস্থায় সেখানে কোনোভাবেই বেসরকারি প্রকল্প দেশের জনগণ মানবে না বলে দাবি সিআরবি রক্ষায় ঢাকার আগত সংগঠকরা। তাই চট্টগ্রামের প্রতিবাদের সাথে একাত্মতা জানিয়ে আজ 'সিআরবি রক্ষায় ঢাকা' সংহতি সমাবেশের এই আয়োজন।

সমাবেশে বক্তারা জানান, দেশে এখনও প্রচুর পরিমাণে অনাবাদি খাস জমি রয়েছে। সেসব জায়গায় সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে সরকারি প্রকল্প বা হাসপাতাল করতে পারে। সে ক্ষেত্রে কেনও সিআরবির মত জায়গাগুলোকে ধ্বংস করে এই উন্নয়নের নামের প্রহসনগুলো করতে হবে বলেও জানান অনেক বক্তারা।

সংহতি সমাবেশে, প্রাণপ্রকৃতিকে হুমকির মুখে ফেলে বাণিজ্যিক উন্নয়নের নামে এই প্রহসনের তীব্র নিন্দা জানানো হয়। এই প্রকল্পের ফলে অন্তত পঞ্চাশোর্ধ প্রজাতি হুমকির মুখে পড়বে বলে জানান সমাবেশে আগত বক্তারা।

সমাবেশে কাজী শফিকুল ইসলাম রাব্বী সঞ্চালনা করেন। সমাবেশে বক্তব্য রাখেন বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়,  নাগরিক ছাত্র ঐক্যের রাসেল আহমেদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক রাগীব নাঈম, নারীবাদী এক্টিভিস্ট মারজিয়া হাসান প্রভা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট মাসুদ রানা, নারী মুক্তি কেন্দ্রের সভাপতি সিমা বৈদ্য।

সমাবেশের সমাপনী আলোচনায় কাজী শফিকুল ইসলাম রাব্বী ৮ আগষ্ট বিক্ষোভ কর্মসূচীর ঘোষণা দিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত