সারাদেশে বজ্র বৃষ্টির সম্ভাবনা

প্রকাশ : ০৫ জুলাই ২০২১, ১৩:০৩

সাহস ডেস্ক

সারাদেশে অস্থায়ী দমকা হাওয়া ও মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সাথে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং প্রায় অপরিবর্তিত থাকতে পারে রাতের তাপমাত্রা।

সোমবার (৫ জুলাই) সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া পরবর্তী ৭২ ঘন্টায় সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা বাড়তে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বাড়তি অংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

গত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন কক্সবাজারে ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়স।

একই সময়ে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে, কুমিল্লায় ১০৩ মিলিমিটার, ডিমলায় ৮৯ মিলিমিটার, খুলনায় ৭৪ মিলিমিটার, সৈয়দপুরে ৭০ মিলিমিটার, কক্সবাজারে ৬৪ মিলিমিটার, ঢাকায় ৬০ মিলিমিটার, মংলায় ৫১ মিলিমিটার, হাতিয়ায় ৩৫ মিলিমিটার এবং ফরিদপুরে ২২ মিলিমিটার।

ঢাকায় আজ সূর্যাস্ত ৬ টা ৫০ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫ টা ১৭ মিনিটে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত