x

এইমাত্র

  •  লন্ড‌নে নিজ বাসা থেকে অর্থমন্ত্রীর জামাতার মরদেহ উদ্ধার
  •  নুরের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে শাহবাগ থানায় মামলা
  •  হাসপাতালে ভর্তি করোনা রোগীরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর
  •  জ্বর আসেনি, ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক
  •  লকডাউনের মেয়াদ আরও ৭ দিন বাড়তে পারে

সিরাজগঞ্জে কচুরিপানায় আটকেপড়া গন্ধগোকুল ৩২ ঘণ্টা পর উদ্ধার

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১২

সাহস ডেস্ক

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার ধুকুরিয়াবেড়া বাজারে বুধবার সকালে গন্ধগোকুলটি বাজার এলাকার শিশুদের তাড়া খেয়ে পুকুরের মধ্য নেমে পড়ে। পুকুরটির পানির মাঝে কচুরিপানার ভিতর দিয়ে উপরে উঠার চেষ্টা করলে কচুরিপানায় প্রাণীটি আটকে যায়।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুযারি) বিকেলে কচুরিপানায় আটকেপড়ার ৩২ ঘণ্টা পর পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের সদস্যরা প্রণীটিকে উদ্ধার করেন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, ‘বুধবার সকালের দিকে গন্ধগোকুলটি ধুকুরিয়াবেড়া বাজার এলাকার শিশুদের তাড়া খেয়ে পুকুরের মধ্য নেমে পড়ে। পুকুরটির পানির মাঝে কচুরিপানার ভিতর দিয়ে উপরে উঠার চেষ্টা করলে আটকে যায়। গতকাল থেকে সেখানেই গন্ধগোকুলটি অবস্থান করছিল। বিষয়টি জানতে পেরে স্থানীয় যুবক শাকিল আহমেদ দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাসকে মোবাইলে জানান। পরে বৃহস্পতিবার বিকালে পরিবেশবাদী সংগঠনের সদস্যরা পুকুর থেকে প্রাণীটিকে উদ্ধার করেন।

 দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস জানান , ‘খবর পেয়ে আমি ও সহকর্মী সাইদুল আহমেদ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হই৷ প্রাণীটি পুকুরের মাঝে অবস্থান করায় তাকে বাঁচাতে বিকল্প পথ খুঁজি। পরে আমি নিজেই পানির মধ্য নেমে গন্ধগোকুলটি পুকুরপাড়ে নেওয়ার চেষ্টা করি এবং উদ্ধার করে আমাদের হেফাজতে নিয়ে আসি। গন্ধগোকুল উদ্ধারের বিষয়টি রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরকে জানানো হয়েছে৷ ’

মামুন বিশ্বাস আরো জানান, উদ্ধারের পর গন্ধগোকুল প্রানীটিকে আতংকিত মনে হচ্ছিল,  আমরা আমাদের নিয়ন্ত্রিত এলাকার বাশঁঝাড়ে অবমুক্ত করেছি। নিশাচর এই প্রাণীটি লোকালয়ের কাছাকাছি ঝোপ-জঙ্গলে বাস করে। এরা তাল-খেজুর রস, ফল, সবজি ছাড়াও কৃষির জন্য ক্ষতিকর পোকামাড়র ও ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে। “এই প্রাণীগুলো প্রকৃতি থেকে দ্রুত হারিয়ে যাচ্ছে। অস্তিত্বের হুমকিতে থাকা একটি প্রাণীকে বাঁচাতে পেরেছি, এতে আমরা আনন্দিত।”

এ বিষয়ে ধুকুরিয়াবেড়া ইউপি চেয়ারম্যান মাহবুবুর রশিদ শামীম বলেন, ‘এই প্রাণীগুলো প্রকৃতি থেকে দ্রুত হারিয়ে যাচ্ছে। অস্তিত্বের হুমকিতে থাকা একটি প্রাণীকে বাঁচাতে পরিবেশ কর্মী মামুন বিশ্বাস তার সহযোগীদের নিয়ে দীর্ঘ চেষ্টার পর উদ্ধার করেছেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত