চট্টগ্রাম সমুদ্র বন্দরে ‘রেড অ্যালার্ট-৩’ জারি

প্রকাশ : ১৯ মে ২০২০, ০২:৪৮

সাহস ডেস্ক

ঘূর্ণিঝড় আমফান-এর সতর্কতায় চট্টগ্রাম সমুদ্র বন্দরে নিজস্ব সংকেত ‘রেড অ্যালার্ট-৩’ জারি করেছে চট্টগ্রাম সমুদ্র বন্দর। এই সতর্কতার পদক্ষেপ হিসেবে জেটি, যন্ত্রপাতি ও পণ্যের সুরক্ষার জন্য সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া শুরু করেছে বন্দর।

সোমবার (১৮ মে) বিকাল ৪টায় ৬ নম্বর বিপদ সংকেতের পর রেড অ্যালার্ট-৩ জারি করে বন্দর কর্তৃপক্ষ।

বন্দর সচিব ওমর ফারুক বলেন, ‘রেড অ্যালার্ট-৩ জারির পর বন্দরে পণ্য খালাস বন্ধ করে দেওয়া হয়েছে। সাধারণত অ্যালার্ট–৩ জারি হওয়ার পরই পণ্য ওঠানো–নামানো বন্ধ এবং জাহাজ সাগরে পাঠিয়ে দেওয়া হয়। তবে এখন পূর্ণ জোয়ার না থাকায় জাহাজ পাঠানো হচ্ছে না। শেষ মুহূর্তে শুধু দুটি জাহাজ সাগরে পাঠানো হচ্ছে।

তিনি বলেন, মঙ্গলবার সকালের মধ্যে জেটি পুরোপুরি খালি হয়ে যাবে। পাশাপাশি বহির্নোঙরে থাকা জাহাজগুলোকে সার্বক্ষণিক ইঞ্জিন সচল রেখে গভীর সাগরে নিরাপদ অবস্থানে চলে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। অন্যদিকে ছোট জাহাজগুলোকে কর্ণফুলী সেতুর উজানে চলে যেতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

বন্দরের সচিব ওমর ফরুক বলেন, এখন যেহেতু জোয়ার নেই, সে জন্য মঙ্গলবার ভোরে জোয়ারের সময় বন্দরের সব জাহাজ সাগরে পাঠিয়ে দেওয়া হবে। ঘূর্ণিঝড়ের কারণে জেটিতে থাকা জাহাজে প্রচণ্ড আঘাত লাগে। এতে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। এ কারণে জাহাজ জেটি থেকে কিছুটা দূরে সাগরে পাঠানো হয়।

বন্দর কর্মকর্তারা জানান, কর্ণফুলী নদীর বন্দরের জাহাজ আসা–যাওয়ার পথে সব লাইটার জাহাজ সরিয়ে নেওয়ার জন্য বন্দরের টাগবোট ও পাইলট ভ্যাসেল থেকে মাইকিং করা হচ্ছে। এসব জাহাজ শাহ আমানত সেতুর উজানে নেওয়ার জন্য সতর্ক করা হচ্ছে। সব জাহাজের ইঞ্জিন সচল রাখতে বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত