গ্রামীণ আমেজে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বসন্ত উৎসব

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩, ১৫:২৬

বিনোদন প্রতিবেদক

বসন্তের হাওয়া যেনো শহুরে জীবনেও দোল দিচ্ছে। নাচ-গানসহ দিনব্যাপী বাহারি আয়োজনে মুখর ঢাকা বিশ্ববিদ্যালয়, ক্যাপাসজুড়ে উৎসবের আনন্দে রঙিন চারপাশ। চতুর্থবারের মতো গ্রামীণ আমেজে পালিত হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে বসন্ত উৎসব। উৎসবের বিশেষ আকর্ষণ ছিল ঐতিহ্যবাহী গ্রামীণ লৌকিক সংস্কৃতির বাহারি সব আয়োজন।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে পায়রা উড়িয়ে বসন্ত উৎসবের উদ্বোধনী করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, অভিনেতা ফেরদৌসসহ আমন্ত্রিত অতিথিরা। প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী পলক জানান সাংস্কৃতিক বিপ্লবের মাধ্যমে বদলে যায় দেশের চিত্র। উৎসব শুধু বিনোদন নয় বরং সৃজনশীল হয়ে গড়ে ওঠার অন্যতম হাতিয়ার। তাই এই পরিসর আরও বাড়ানো প্রয়োজন বলে জানান গুণীজনরা। দিনব্যাপী এই আয়োজনের বিশেষ আকর্ষণ হিসেবে ছিল গ্রামীণ লোকজ মেলা, ফানুস উৎসব এবং তারকাশিল্পীদের পরিবেশনায় মনোরম সাংস্কৃতিক সন্ধ্যা। গ্রামীণ মেলায় পোশাক, অলংকার ও খাবারের স্টলের পাশাপাশি ছিল নাগরদোলা, বানর নাচ, সাপের খেলা, পুতুল নাচ, বায়োস্কোপ, পুঁথিপাঠ, কীর্তন, টিয়া পাখির সাহায্যে ভাগ্য গণনাসহ ঐতিহ্যবাহী গ্রামীণ লৌকিক সংস্কৃতির বাহারি সব আয়োজন।

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, স্বাধীনতাকে টিকিয়ে রাখতে হলে সাংস্কৃতিক বিপ্লব গড়ে তুলতে হবে। আমরা অসাম্প্রদায়িক, প্রগতিশীল, মানবতাবাদী সাংস্কৃতিক বিপ্লব চাই।' মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ। তিনি বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে তার সাংস্কৃতিক জীবনের স্মৃতিচারণ করেন এবং যেকোনো প্রয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

সভাপতির বক্তব্যে ডিইউসিএসসের সভাপতি জয়ন্ত ভৌমিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ বরাবরই দেশীয় সংস্কৃতিকে ধারণ ও লালন করতে তৎপর। তারই অন্যতম উদাহরণ আমাদের এই বসন্ত উৎসব। তরুণ প্রজন্মকে এই দেশীয় সংস্কৃতির সঙ্গে একীভূত করার এই প্রয়াস আমাদের অব্যাহত থাকবে।

উল্লেখ্য, অনুষ্ঠানে সাংস্কৃতিক অঙ্গনে অবদান রাখা পাঁচ গুণীজনকে সংবর্ধনা দেওয়া হয়েছে। তারা হলেন- নাট্যব্যক্তিত্ব ওয়াহিদা মল্লিক জলি, রহমত আলী, আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তী, অভিনয় শিল্পী ফারুক আহমেদ ও চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস আহমেদ। আলোচনাসভা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সদস্যদের শিল্পীদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা পরিবেশিত হয়। এরপর কনসার্টে ছিল জনপ্রিয় ব্যান্ড ‘আর্ক’ ও ‘গানপোকা’র সংগীত পরিবেশনা।

সাহস২৪.কম/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত