মুক্তির আগেই আলোচনায় ‘হাওয়া’

প্রকাশ : ১৮ জুলাই ২০২২, ১৪:২৯

সাহস ডেস্ক

মুক্তির আগেই আলোচনার ঝড় বইছে মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ সিনেমাটি নিয়ে। মুক্তি পাবে ২৯ জুলাই। সিনেমার ‘সাদা সাদা কালা কালা’ শিরোনামে একটি গান প্রকাশের পরই শুরু হয়েছে এ আলোচনার ঝড়। বিভিন্ন মহলে কুড়াচ্ছে ব্যাপক প্রশংসা। ‘হাওয়া’তে অভিনয় করেছেন বাংলা শৈল্পিক সিনেমার জনপ্রিয় মুখ চঞ্চল চৌধুরী। এছাড়াও রয়েছেন একঝাঁক তারকা। প্রধান নারী চরিত্রে আছেন নাজিফা তুষি, শরীফুল ইসলাম রাজ, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, রিজভী রিজু, মাহমুদ আলম, বাবলু বোস প্রমুখ। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উপায়ে প্রচারণা শুরু হয়েছে সিনেমাটি নিয়ে। শুটিংয়ের বিভিন্ন অভিজ্ঞতার কথা পোস্ট করছেন সংশ্লিষ্টরা। এমনকি দর্শকেরাও ‘হাওয়া’ নিয়ে বেশ আগ্রহ প্রকাশ করছেন। বিশেষ করে ‘সাদা সাদা কালা কালা’ গানটি প্রকাশের পর।

গানটির গীতিকার ও সুরকার হাশিম মাহমুদ। কণ্ঠ দিয়েছেন আরফান মৃধা। এ নিয়ে একটি লেখা ফেসবুকে পোস্ট করেন সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমন। তিনি লেখেন, চারুকলায় পড়ার সময় অনেক অদ্ভুত অদ্ভুত ঘটনা আর মানুষের সাথে পরিচয় হয়েছিল। তারা বেশিরভাগই গানের মানুষ। সুমনও তখন কাঁধে গীটার নিয়ে সারাদিন ঘুরে বেড়াতেন, গান করতেন। হাশিম মাহমুদের সঙ্গে পরিচয়ের কথা বলতে গিয়ে পরিচালক লেখেন, ‘সেই সময়ের অনেকের গানই এখন খুব জনপ্রিয়। কিন্তু আমার কাছে হাশিম ভাই এর গান ছিল ভিন্ন কিছু। কত বিকেল পার করেছি হাসিম ভাইয়ের গানে। অনেক বছর আগে আমি আর শোয়েব, হাশিম ভাই কিছু গান রেকর্ডও করেছিলাম, কিন্তু পরে সেই রেকর্ডিংগুলি আমরা হারিয়ে ফেলি। আমি যখন হাওয়ার কাজ শুরু করবো, তখনই ঠিক করেছিলাম সাদা সাদা কালা কালা গানটা সিনেমাতে রাখতে চাই।’

মেজবাউর রহমান সুমন আরো লেখেন, ‘কিন্তু হাশিম ভাইকে আমার দীর্ঘদিন ধরে খুঁজে পাচ্ছিলাম না। সে তখন আর চারুকলায় আসেনা। পরে জানতে পারি তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পরেছেন। অনেক খোঁজ খবর করার পর আমরা হাশিম ভাইকে খুঁজে পাই। হাশিম ভাইকে দিয়েই গানটি গাওয়াতে পারলে সবথেকে ভালো হতো। কিন্তু সেটা সম্ভভ হয়নি তার অসুস্থতার কারণে।’ ‘সাদা সাদা কালা কালা’ গানটি প্রসঙ্গে পরিচালক জানান এতে খমক ছাড়া কোন বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়নি। নৌকার সব কাঠ বাস হাড়ি পাতিল দিয়ে দীর্ঘদিন ধরে গানটির সঙ্গীতায়োজন করেছেন ইমন চৌধুরী। আর যন্ত্রগুলো বাঁজিয়েছে মিঠুন চাকরা। অতল সমুদ্রে গন্তব্যহীন একটি ফিশিং ট্রলারে আটকে পড়া আট মাঝি মাল্লা এবং এক রহস্যময় বেদেনীকে ঘিরে নির্মিত হয়েছে ‘হাওয়া’ সিনেমার গল্প।

সাহস২৪.কম/এসটি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত