ভারতীয় চলচ্চিত্র নির্মাতা তরুণ মজুমদার আর নেই

প্রকাশ | ০৪ জুলাই ২০২২, ১৮:৩৯

অনলাইন ডেস্ক

বাংলাদেশি বংশোদ্ভূত ভারতীয় চলচ্চিত্র নির্মাতা তরুণ মজুমদার মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। সোমবার (০৪ জুলাই) কলকাতার এসএসকেএম হাসপাতালে মারা যান তিনি। তার পরিবারের সদস্যরা গণমাধ্যমকে জানায়, গত কয়েকদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতার জন্য তিনি এখানে চিকিৎসাধীন ছিলেন। ১৯৩১ সালের জানুয়ারি মাসে বাংলাদেশের বগুড়া জেলায় জন্মগ্রহণকারী তরুণ মজুমদার ছয় দশকেরও বেশি কর্মজীবনে চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন।

তার সিনেমাগুলোতে বাংলার মধ্যবিত্ত পরিবারের গল্পকে কেন্দ্র করে নির্মিত। তিনি ১৯৯০ সালে ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী পদকে ভূষিত হন। তরুণ মজুমদার ১৯৫৯ সালে উত্তম কুমার ও সুচিত্রা সেন অভিনীত সুপারহিট চলচ্চিত্র ‘চাওয়া পাওয়া’ পরিচালনার মাধ্যমে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি ‘বালিকা বধূ’, ‘কাঁচের স্বর্গ’, ‘কুহেলি’, 'নিমন্ত্রণ', ‘গণদেবতা’, ‘অরণ্য আমার’ এবং ‘দাদার কীর্তি’-এর মতো ব্লকবাস্টার সিনেমা পরিচালনা করেন। তাঁর স্ত্রী সন্ধ্যা রায় তার নির্মিত ২০টি ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস দল এবং বেশ কয়েকজন চলচ্চিত্র তারকা প্রবীণ এই চলচ্চিত্র নির্মাতার মৃত্যুতে শোক প্রকাশ করে সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন। তৃণমূল কংগ্রেস এক টুইটে লিখেছেন, অপ্রতিরোধ্য কাহিনীর ভিত্তি করে নির্মিত তার উল্লেখযোগ্য কাজগুলো বাংলা সিনেমায় ব্যাপক অবদান রেখেছে। বাঙালি সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায় টুইট করেছেন, ‘জেঠুর পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি আন্তরিক সমবেদনা।’ চলচ্চিত্র নির্মাতা সুজয় ঘোষ লিখেছেন, ‘তরুন মজুমদার এগিয়ে যান। আমাদের সেরা গল্পকারদের একজন এবং যাদের চলচ্চিত্র থেকে আমি শিখেছি।’

সাহস২৪.কম/এসটি/এএম/এসকে.