তিন খানের সমালোচনায় নাসিরুদ্দিন শাহ

প্রকাশ : ১২ জুন ২০২২, ১৯:২২

সাহস ডেস্ক

মহানবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে বিজেপি নেতাদের ‘অবমাননাকর’ মন্তব্যের বিরুদ্ধে বলিউড তারকা আমির খান, শাহরুখ খান এবং সালমান খানের নীরবতার সমালোচনা করেছেন বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ। এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে নাসিরুদ্দিন শাহ বলেন, ‘আমি জানি না, তারা কীভাবে নিজেদের বিবেকের কাছে জবাব দেবে। আমার মনে হয়েছে তারা মুখ খুললে অনেক কিছু হারাতে হবে বলে ভয় পাচ্ছেন।’

এর আগে ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নূপুর শর্মা এক টেলিভিশন অনুষ্ঠানে মহানবীকে নিয়ে কটূক্তি করার পর ঘরে বাইরে চাপের মুখে রয়েছে ভারত সরকার। একদিকে আরব দেশগুলোর তীব্র সমালোচনার মুখে পড়তে হচ্ছে অন্যদিকে দেশের ভেতরে বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে অস্থিরতা। বিজেপির দিল্লি শাখার মুখপাত্র নবীন কুমার জিন্দালও বিতর্কিত এই বিষয়টি নিয়ে টুইটারে পোস্ট দেন। এ নিয়ে শোরগোলের মধ্যে নূপুরের সদস্যপদ স্থগিত এবং জিন্দালকে দল থেকে বহিষ্কার করে বিজেপি। পুলিশের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে মামলাও করা হয়।

এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে নাসিরউদ্দিন শাহ তিন খানের রাজনৈতিক বিষয়ে নীরবতা নিয়ে খোলামেলা কথা বলেন। তিনি বলেন, ‘তাদের কথা আমি বলতে পারব না, কারণ আমি তাদের জায়গায় নেই। কিন্তু আমার মনে হয় তাদের ধারণা, বিষয়টি নিয়ে কথা বললে হয়তো অনেক কিছু হারাতে হবে তাদের।’ এ সময় তিনি ‘দ্যা কাশ্মীর ফাইলস’ সিনেমাটিরও সমালোচনা করেন। বলেন, এ ধরনের ‘ভুয়া জাতীয়তাবাদী’ সিনেমার মাধ্যমে ভারতবাসীকে ভুল বার্তা দেওয়া হচ্ছে। শাহরুখপুত্র আরিয়ানের মাদক মামলার প্রসঙ্গে এই বর্ষীয়ান অভিনেতা বলেন, আরিয়ান গ্রেপ্তার হওয়ার পর থেকে সবকিছু শাহরুখ যেভাবে মুখ বন্ধ করে সামলেছেন, তা প্রশংসনীয়। পুরো ঘটনাকে তিনি বর্ণনা করেন ‘উইচ হান্ট’ হিসেবে। নাসিরুদ্দিন শাহ বলেন, ‘শাহরুখ মমতা বন্দ্যোপাধ্যায় এবং তার দল তৃণমূল কংগ্রেসকে সমর্থন করেছিল। সনু সুদের (মুম্বাইয়ের অভিনেতা) বাড়িতে অভিযান চালানো হল। সরকারবিরোধী কথা বললেই পাল্টা জবাব আসে। এরপর হয়ত আমার পালা।’ তিনি মনে করেন, ‘দ্যা কাশ্মীর ফাইলসে’ কাশ্মীরের হিন্দু ধর্মাবলম্বীদের কষ্ট যন্ত্রণার মনগড়া কাহিনী দেখানো হয়েছে। আর সেসব প্রচার করছে সরকার।

সাহস২৪.কম/টিএ/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত