গ্রাহক কমায় নেটফ্লিক্সের কর্মী ছাঁটাই

প্রকাশ : ১৮ মে ২০২২, ১৬:৪৯

সাহস ডেস্ক

১৫০ কর্মীকে ছাটাই করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্স। গত এক দশকের মধ্যে এবারই প্রথমবারের মতো গ্রাহক কমায় এ ঘোষণা দেয় সংস্থাটি। মঙ্গলবার (১৭ মে) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অফিস থেকে এ কর্মী ছাটাই করা হয়। এ সংখ্যা উত্তর আমেরিকার মোট কর্মীদের মাত্র ২ শতাংশ। নেটফ্লিক্স বিবৃতিতে জানায়, "কোম্পানির রাজস্ব কমে যাওয়ার কারণে কর্মী ছাঁটাই করা হচ্ছে। আমরা কর্মীদের ছাঁটাই করতে চাই না। তারপরও এবারের এ পরিবর্তন প্রাথমিকভাবে কর্মীর ব্যক্তিগত পারফরম্যান্সের চেয়েও ব্যবসায়িক চাহিদার কারণে করা হচ্ছে। তবে কোন বিভাগ থেকে কর্মী ছাঁটাই করা হচ্ছে তা জানায়নি সস্থাটি।" সূত্র বিবিসি।

লস অ্যাঞ্জেলেস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, রিক্রুটিং, কমিউনিকেশন ও কনটেন্ট বিভাগ থেকে এই কর্মী ছাঁটাই করা হচ্ছে। প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বব্যাপী নেটফ্লিক্সের ২২ কোটি গ্রাহক রয়েছে। এতসংখ্যক গ্রাহক নিয়ে স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে শীর্ষে অবস্থান ছিল এ সংস্থার। তবে সাম্প্রতিক বছরগুলোতে ডিজনি প্লাস, এইচবিও, অ্যামাজন প্রাইম ভিডিওসহ আরও কয়েকটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম বাজারে আসায় চরম প্রতিযোগিতার মুখোমুখি হতে হয়েছে নেটফ্লিক্সকে। তিন মাসে দুই লাখ গ্রাহক হারালে বড় ধরনের ধাক্কা খায় সস্থাটি। শুধু তাই নয় আসছে জুনের মধ্যে আরও ২০ লাখ গ্রাহক কমে যাবে বলে তথ্য পায় তারা। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হলে এর প্রতিক্রিয়ায় মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা আসতে থাকে। অনেক কোম্পানি দেশটিতে তাদের কার্যক্রম বন্ধ ঘোষণা করে। নেটফ্লিক্সও রাশিয়ায় তাদের কার্যক্রম বন্ধ করে দেয়। রাশিয়ায় কার্যক্রম বন্ধের কারণে সাত লাখ গ্রাহক হারাতে হয়েছে তাদের।

গত ১৯ এপ্রিল শেয়ারহোল্ডারদের কাছে লেখা এক চিঠিতে নেটফ্লিক্স আশঙ্কা জানিয়েছিল, আগামী মে থেকে জুলাই মাস পর্যন্ত পরবর্তী তিন মাসে তাদের গ্রাহকসংখ্যা আরও ২০ লাখ কমতে পারে। এমন অবস্থায় পাসওয়ার্ড বিনিময়ের মাধ্যমে একই অ্যাকাউন্ট ভাগাভাগি করে ব্যবহারের ওপর কড়াকড়ি আরোপের ইঙ্গিত দেয় কর্তৃপক্ষ। নেটফ্লিক্সের জানায়, ১০ কোটির বেশি ব্যবহারকারী পাসওয়ার্ড বিনিময় করে নিয়ম ভঙ্গ করছে। এ ক্ষতি পুষিয়ে আনতে বিজ্ঞাপন দেখানোর চিন্তাভাবনাও করছে তারা। নেটফ্লিক্সের সহপ্রতিষ্ঠাতা রিড হাস্টিংস বলেছিলেন, "আমাদের যখন দ্রুত প্রসার হচ্ছিল, তখন অ্যাকাউন্ট ভাগাভাগি করে ব্যবহার বন্ধে আমরা খুব একটা গুরুত্ব দিয়ে কাজ করিনি। এখন আমরা অত্যন্ত কঠোরভাবে কাজটি করব।"

সাহস২৪.কম/টিএ/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত