৭৫তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে বুধবার

প্রকাশ : ১৮ মে ২০২২, ১৫:১০

সাহস ডেস্ক

লালগালিচার মুগ্ধতা ও জাঁকজমক আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠেছে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের। মঙ্গলবার (১৭ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় ৭৫তম আসরের উদ্বোধন করা হয়। দীর্ঘ দুই বছর পর আবার সিনেমা পরিচালক, তারকা, প্রযোজকদের উপস্থিতিতে যেন প্রাণ ফিরে পেয়েছে কান। উদ্বোধনী সিনেমা কাট প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হলো এবারের আয়োজন।

এবারের আয়োজন রাখা হয় কান শহরের পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের গ্র্যান্ড থিয়েটারে। উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্যাটেলাইটের মাধ্যমে সরাসরি যুক্ত হয়ে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বজুড়ে সবার সমর্থনের আহ্বান করেন তিনি।

উৎসবে আজীবন সম্মাননা হিসেবে সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন আমেরিকান অভিনেতা-প্রযোজক ফরেস্ট হুইটেকার।

আমেরিকান অভিনেত্রী জুলিয়ান মুর ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন।

এদিকে, এই উৎসবে বাংলাদেশ থেকে বেশ কয়েকজন তারকা অংশ নিচ্ছেন। ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’র ট্রেলার প্রকাশ উপলক্ষে সিনেমাটির অভিনেতা আরিফিন শুভ ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা কানে গিয়েছেন। এছাড়া ‘দিন: দ্য ডে’ এবং ‘নেত্রী: দ্য লিডার’র ট্রেলার প্রকাশ উপলক্ষে এই দুইটি সিনেমার অভিনয়শিল্পী অনন্ত জলিল ও বর্ষা উৎসবে অংশ নিয়েছেন। উৎসবের আমেজে মেতে উঠেছেন তারা। কান থেকে প্রকাশ করেছেন বেশকিছু ছবি ও ভিডিও।

উৎসবের প্রথমদিন বলিউড ও দক্ষিণ ভারতীয় তারকারা জ্যোতি ছড়িয়েছেন লালগালিচায়। ঐশ্বরিয়া রাই, দীপিকা পাড়ুকোন, তামান্না ভাটিয়া ও উর্বশী রাওতালে দেখা গেছে আকর্ষণীয় পোশাকে। এছাড়া উৎসবে আরো অংশ নিয়েছেন এ আর রহমান, কমল হাসান, আর মাধবন ও নওয়াজুদ্দিন সিদ্দিকীসহ অনেকে।

৭৫তম আসরে মূল প্রতিযোগিতা শাখায় রয়েছে ২১টি সিনেমা। এতে বিচারকদের প্রধান হিসেবে আছেন ভাসোঁ লাদোঁ। আঁ সার্তেঁ রিগায় দেখানো হবে ২০টি সিনেমা। এ ছাড়া আউট অব কম্পিটিশন, কান প্রিমিয়ার, স্পেশাল স্ক্রিনিং, মিডনাইট স্ক্রিনিং, কান ক্ল্যাসিকস, ডিরেক্টরস ফোর্টনাইটসহ ১০টি শাখায় ৯১টি সিনেমা দেখানো হবে। ২৮ মে পুরস্কার প্রদানের মধ্যে দিয়ে পর্দা নামবে এ বছরের কান চলচ্চিত্র উৎসবের।

সাহস২৪.কম/টিএ/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত