জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৩ মার্চ ২০২২, ১৩:১২

সাহস ডেস্ক

২৭টি বিভাগে ৩২ জন বিজয়ীর মধ্যে আজ জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৩ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন। প্রধানমন্ত্রীর পক্ষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বিজয়ীদের মধ্যে সম্মানজনক এই স্বীকৃতি তুলে দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু এবং তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন।

আনোয়ারা বেগম ও রাইসুল ইসলাম আসাদ যৌথভাবে আজীবন সম্মাননা পেয়েছেন। ‘গোর’ ও ‘বিশ্বসুন্দরী’ সিনেমা যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে।

সরকারি অনুদানপ্রাপ্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আড়ং শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে।

শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়।

‘গোর’ ছবির জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেয়েছেন গাজী রাকায়েত। তার চলচ্চিত্র ‘গোর’ দশটি বিভাগে পুরস্কারের জন্য এবং চয়নিকা চৌধুরী পরিচালিত ‘বিশ্বসুন্দরী’ চলচ্চিত্রটি আটটি বিভাগে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

‘বিশ্বসুন্দরী’তে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেয়েছেন সিয়াম আহমেদ এবং একই ছবিতে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন ফজলুর রহমান বাবু।

দীপান্বিতা মার্টিন শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ‘গোর’ সিনেমার জন্য। শ্রেষ্ঠ সহ-অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অপর্ণা ঘোষ ‘গন্ডি’র জন্য। ‘বীর’ সিনেমা জন্য শ্রেষ্ঠ খলনায়কের পুরস্কার পান মিশা সওদাগর।

শ্রেষ্ঠ শিশু অভিনেতা বিভাগে ‘গন্ডি’র জন্য মুগ্ধতা মোর্শেদ এবং আড়ং-এর জন্য শিশু অভিনেতা বিভাগে বিশেষ পুরস্কার পেয়েছেন মোহাম্মদ শাহাদাত হাসান বাঁধন।

হৃদয় জুরির জন্য শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালকের পুরস্কার পেয়েছেন বেলাল খান।

‘বিশ্বসুন্দরী’র জন্য মরণোত্তর শ্রেষ্ঠ নৃত্য পরিচালকের পুরস্কার জিতেছেন মোহাম্মদ সহিদুর রহমান।

‘বিশ্বসুন্দরী’ চলচ্চিত্রে ‘তুই কি আমার হবি রে’ গানের জন্য শ্রেষ্ঠ পুরুষ গায়কের পুরস্কার জিতেছেন মোহাম্মদ মাহমুদুল হক ইমরান।

‘বিশ্বসুন্দরী’ চলচ্চিত্রের তুই কি আমার হবি রে গানের জন্য দিলশাদ নাহার কণা এবং ‘বীর চলচ্চিত্রে’ ভালোবাসার মানুষ তুমি গানের জন্য সোমনূর মনির কোনাল যৌথভাবে শ্রেষ্ঠ নারী গায়িকার পুরস্কার পান।

বিশ্বসুন্দরী চলচ্চিত্রে 'তুই কি আমার হবি রে' গানটির জন্য কবির বকুল শ্রেষ্ঠ গীতিকার পুরস্কার পেয়েছেন।

শ্রেষ্ঠ গল্পকার ও শ্রেষ্ঠ চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন ‘গোর’ ছবির জন্য গাজী রাকায়েত। শ্রেষ্ঠ সংলাপের পুরস্কার পেয়েছেন ‘গন্ডি’র জন্য ফাখরুল আরেফিন খান।

শ্রেষ্ঠ সম্পাদকের পুরস্কার পেয়েছেন ‘গোর’ ছবির মোহাম্মদ শরিফুল ইসলাম।

শ্রেষ্ঠ শিল্প নির্দেশকের পুরস্কার পেয়েছেন উত্তম কুমার গুহ।

শ্রেষ্ঠ চিত্রগ্রাহকের পুরস্কার পেয়েছেন ‘গোর’ ছবির জন্য যৌথভাবে পঙ্কজ পালিত ও মোহাম্মদ মাহবুব উল্লাহ। শ্রেষ্ঠ শব্দ গ্রাহকের পুরস্কার পেয়েছেন ‘গোর’ ছবির জন্য কাজী সেলিম আহমেদ। শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা পুরস্কার পেয়েছেন ‘গোর’ এর এনামতারা বেগম। শ্রেষ্ঠ মেকআপ আর্টিস্টের পুরস্কার পেয়েছেন ‘গোর’ ছবির মোহাম্মদ আলী বকুল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত