লতা মঙ্গেশকরের প্রয়াণে নরেন্দ্র মোদী ও মমতার শোক

প্রকাশ | ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৩৯

অনলাইন ডেস্ক

৯২ বছরে শেষ হলো কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকরের কর্মময় পথচলা। হাসপাতালে দীর্ঘ লড়াইয়ের পর চলে গেলেন উপমহাদেশের সংগীতের এই প্রবীণ মহাতারকা। রবিবার (৬ ফেব্রুয়ারি) সকাল ৮টা ১২ মিনিটে মধ্য মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।

এই সুরসম্রাজ্ঞী হাসপাতালে ছিলেন ২৭ দিন। গতকাল শনিবার হঠাৎ তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। আজ রবিবার সকালে তিনি মারা যান। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতে ঘোষণা করা হয়েছে দুই দিনের রাষ্ট্রীয় শোক।

আজ সকাল সাড়ে ১০টায় নরেন্দ্র মোদি টুইটে লিখেছেন, আমি অবর্ণনীয় রকম শোকাহত। সদয় ও শ্রদ্ধেয় লতা দিদি আমাদের ছেড়ে চলে গেলেন। তিনি আমাদের দেশে একটি শূন্যতা তৈরি করে গেলেন, যা পূরণ করা যাবে না। ভবিষ্যৎ প্রজন্ম তাঁকে ভারতীয় সংস্কৃতির একজন বলিষ্ঠ ধারক হিসেবে মনে রাখবে, যার সুরেলা কণ্ঠ মানুষকে মন্ত্রমুগ্ধ করে রাখত।

আরেক টুইটে তিনি লিখেছেন, লতা দিদির গান নানা রকম আবেগ তুলে ধরেছে। তিনি গত কয়েক দশক ভারতীয় চলচ্চিত্রের পরিবর্তনগুলো নিবিড়ভাবে দেখেছেন। চলচ্চিত্রের বাইরে, তিনি সর্বদা ভারতের সমৃদ্ধির ব্যাপারে উৎসাহী ছিলেন। তিনি সব সময় একটি শক্তিশালী ও উন্নত ভারত দেখতে চেয়েছিলেন।

আরেক টুইটে তিনি লিখেছেন, আমি সব সময় লতা দিদির অগাধ স্নেহ পেয়েছি, এ আমার সৌভাগ্য। তাঁর সঙ্গে আমার সম্পর্কটা অবিস্মরণীয় হয়ে থাকবে। লতা দিদির প্রয়াণে ভারতবাসীর মতো আমিও শোকাহত। তাঁর পরিবারের সঙ্গে কথা বলে সমবেদনা জানিয়েছি।

এদিকে ভারতরত্ন লতা মঙ্গেশকরের প্রয়াণে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সিরিজ টুইটে তিনি লিখেছেন, ভারতের প্রয়াত আইকন, ভারতরত্ন লতা মঙ্গেশকরকে আমার হৃদয় থেকে শ্রদ্ধা জানাই। তাঁর পরিবার এবং বিশ্বের কোটি কোটি ভক্তের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি। ভারতের নাইটিঙ্গেলের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। তাঁর আর সব ভক্তের মতো আমিও তাঁর কণ্ঠ ও পরিবেশনায় মুগ্ধ ছিলাম। বাংলা এবং প্রাচ্যের শিল্পীদের হৃদয়ে ঠাঁই দেওয়া ও আমাদের সংগীতজগতের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠার জন্য তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।