বাংলালিংকের বিরুদ্ধে জেমসের মামলা

প্রকাশ : ১০ নভেম্বর ২০২১, ১৪:১৮

সাহস ডেস্ক

অনুমতি ছাড়া গান ব্যবহারের অভিযোগে বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইনে পৃথক দুটি মামলা করেছেন নগরবাউল জেমস ও মাইলস ব্যান্ডের হামিন আহমেদ। বুধবার (১০ নভেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ আদালতে তারা মামলা করেন।

পৃথক এ দুটি মামলা আমলে নিয়ে বাংলালিংকের কর্মকর্তাদের হাজির হওয়ার জন্য সমন জারির নির্দেশ দিয়েছেন আদালত। মামলার পরবর্তী শুনানির তারিখ ঠিক করা হয়েছে ৩০ নভেম্বর। এসব তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত সরকারি কৌশলী তাপস কুমার পাল।

তাপস কুমার পাল বলেন, মামলায় অনুমতি ছাড়া নগরবাউল জেমসের ছয়টি গান ও ব্যান্ড দল মাইলসের দুটি গান ব্যবহারের অভিযোগ আনা হয়েছে বাংলালিংকের বিরুদ্ধে। মামলায় বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ প্রতিষ্ঠানটির পাঁচ কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে।

বাদীপক্ষের আইনজীবী তাপস চন্দ্র দাস বলেন, অনুমতি ছাড়া দীর্ঘদিন যাবৎ জেমস ও মাইলসের আটটি গান রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহার করে আসছে বাংলালিংক। এসব গান জেমস ও মাইলসের নামে আলাদাভাবে কপিরাইট আইনে নিবন্ধন করা। এগুলো ব্যবহার করতে নিষেধ করা হলেও সেটি আমলে নেয়নি বাংলালিংক। পরে আইনি নোটিশও পাঠানো হয়। থানায় মামলা করতে গেলেও মামলা না নেওয়ায় আজ আদালতে হাজির হয়ে নগরবাউল জেমস এবং ব্যান্ড দল মাইলসের হামিন আহমেদ কপিরাইট আইনে বাংলালিংকের বিরুদ্ধে মামলা করেন।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত