শুধু গায়ের রং কালো বলে!

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৬:০১

সাহস ডেস্ক

জর্জ ফ্লয়েডের ঘটনায় যখন উত্তাল হয়ে উঠেছিল বিশ্ব, ঝড় উঠেছিল বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে, তখন সেই ঝড়ের হাওয়া এসে পড়েছিল ভারতেও। সম্প্রতি তেমন এক অভিজ্ঞতার কথা জানালেন অভিনেত্রী এষা গুপ্তা।

এষা`র বলিউডে অভিষেক ঘটে ইমরান হাসমির বিপরীতে, ‘জান্নাত-২’ ছবির মাধ্যমে। এরপর থেকেই  সাজ-পোশাক এবং রূপচর্চার জন্য মাঝেমাঝেই শিরোনাম হয়েছেন তিনি। কিন্তু ইন্ডাস্ট্রিতে জায়গা করে নেওয়া মোটেও সহজ ছিল না তার জন্য, বিশেষত নিজের গায়ের রঙের জন্য। গায়ের রঙ সামান্য কালো হওয়ায় প্রথম থেকেই আলাদা করে রাখা হয়েছিল তাকে। তার অপরিচিত সহ-অভিনেতারাও তাকে উপদেশ দিতেন ফর্সা হওয়ার জন্য। একটি সাক্ষাৎকারে এষা অকপটে জানিয়েছেন যে, এমন এক সময় ছিল যখন তার মেকআপ আর্টিস্টরাও সচেতনভাবে চেষ্টা করতেন তার কালো রঙ ঢেকে দিতে। ‘সেক্সি’ বা ‘লাস্যময়ী’ ট্যাগে আটকে দেওয়া হয়েছিল, এর কারণ তার গায়ের রং কালো।

তার কথায়, ‘এমন কিছু মেকআপ আর্টিস্টও ছিল যারা আমাকে সব সময় ফর্সা করতে চেষ্টা করত, এবং এর ফলে আমার গোটা শরীরকেই আলাদা করে রং করতে হতো, কারণ আমার মুখের রঙের সঙ্গে আমার গায়ের রঙ মিলত না।’ তিনি বলেন, ‘আমাদের দেশে ফর্সা মানেই পাশের বাড়ির মেয়ে এবং শরীফ (সৎ)’ আর কালো মানেই খারাপ বা লাস্যময়ী।

তবে এ সবের জন্য থেমে থাকেনি তার কাজ, থেমে থাকেননি এষা। শিঘ্রই তাকে দেখা যাবে সৌমিক সেন পরিচালিত একটি থ্রিলার ওয়েব-সিরিজে। এই সিরিজে তার সঙ্গে অভিনয় করছেন মল্লিকা শেরাওয়াত। স্পষ্টতই, দমে যাওয়ার মেয়ে নন এষা। কালো? তা সে যতোই কালো হোক...!

সাহস২৪.কম/জিজি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত