পরীমণির জন্য রাজপথে শিল্পী ও নির্মাতারা

প্রকাশ : ২২ আগস্ট ২০২১, ০০:৪৬

মাদক মামলায় আটক ঢাকাই চলচ্চিত্রের আলোচিত অভিনেত্রী পরীমণির অবিলম্বে মুক্তির দাবিতে সমাবেশ করেছেন বিক্ষুব্ধ চলচ্চিত্র শিল্পী, নির্মাতা ও কলাকুশলীরা। 

২১ আগস্ট (শনিবার) বিকাল ৪ টায় রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে ‘শিল্পীর পাশে শিল্পীরা’ ব্যানারে আয়োজিত এই প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন দেশের চলচ্চিত্র শিল্পী, নির্মাতা ও কলাকুশলীরা। পরীমণির মুক্তি না হওয়া পর্যন্ত রাজপথে আন্দোলন চালিয়ে যাবেন বলেও হুঙ্কার দিয়েছেন সংস্কৃতি অঙ্গনের মানুষেরা।

সভায় বক্তারা বলেন, পরীমণি কোনও মাফিয়া ছিলেন না। তাঁকে বললেই তিনি থানা কিংবা সংশ্লিষ্ট দপ্তরে যেতে পারতেন। অথচ কোনও নিয়মতান্ত্রিকতার বালাই না মেনে তাঁর বাসায় অভিযান চালায় দেশের একটি এলিট ফোর্স। মিডিয়ার মানুষ হয়ে শিল্পীর সঙ্গে এমন আচরণ মেনে নেওয়া যাচ্ছে না। আমরা অবিলম্বে পরীমণির মুক্তির দাবি তুলছি।

শিল্পীরা বলেন, আমরা শিল্পীরা পরীমণির পাশে আছি। অতি দ্রুত যদি পরীমণির মুক্তি না দেওয়া হয় আমরা সর্বোচ্চ লড়াইটাই করে যাবো।

চলচ্চিত্র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম বলেন, পরীমণির গ্রেপ্তার প্রক্রিয়া থেকে শুরু করে মিডিয়া ট্রায়াল দেওয়ার উসকানি হয়েছে। আমরা আইনের শাসন চাই। সাংবিধানিক অধিকারের সুরক্ষা চাই। পরী একজন অভিনয়শিল্পী, একইসঙ্গে বাংলাদেশের নাগরিক। তাঁর আটক প্রক্রিয়া যদি বেআইনি হয় সবার আগেইতো তাঁর জামিন পাওয়ার কথা। আমরা পরীমণির জামিন চাই।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক, চলচ্চিত্র পরিচালক রাকিবুল হাসান পুলিশের জজমিয়া নাটক মনে করিয়ে বলেন, আমরা সিনেমা-নাটকের লোক; চিত্রনাট্য রচনা এবং নাট্য নির্দেশনা দেয়া আমাদের কাজ। আইন হাতে তুলে নেয়া যেমন আমাদের কাজ নয়, তেমনই চিত্রনাট্য রচনা এবং নাটক নির্মাণ করা আপনাদের কাজ না। গুরুতর কোনও অভিযোগ ছাড়াই একজন শিল্পীকে বারবার রিমান্ডে নিয়ে আর কোনও চিত্রনাট্য যেনও তৈরি করা না হয়। আমরা আইনের প্রতি আস্থা রাখতে চাই। সেই আস্থাকে নড়বড়ে করে দিবেন না, প্লিজ।

চলচ্চিত্র পরিচালক অপরাজিতা সংগীতার সঞ্চালনায় এ প্রতিবাদী সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঝুনা চৌধুরী, গাজী মাহাবুব, হাবিবুল ইসলাম হাবিব, নোমান রবিন, দীপু হাজরা,আবু রায়হান জুয়েল, আবুল কালাম আজাদ, নায়িকা রাজ রিপা, হারুন প্রমুখ।

প্রসঙ্গত, চলতি মাসের ৪ তারিখ প্রায় ৪ ঘণ্টার অভিযান চালিয়ে বনানীর বাসা থেকে পরীমণি ও তাঁর সহযোগীকে আটক করে র‍্যাব। এসময় তাঁর বাসা থেকে জব্দ করা হয় বিভিন্ন ধরনের মাদকদ্রব্য। আটকের পর তাঁদের নেওয়া হয় র‍্যাব সদর দফতরে। পরে র‍্যাব-১ বাদী হয়ে মাদক আইনে পরীমণির বিরুদ্ধে মামলা করে। তিন দফা রিমান্ড শেষে তাঁকে কারাগারে রাখা হয়েছে।

সাহস২৪.কম/এসটি/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত