বৃক্ষ নিধনের বিরুদ্ধে সুর তুললেন লাকী

প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১৯:৫৯

সাহস ডেস্ক

স্লোগানকন্যা হিসেবেই পরিচিত লাকী আক্তার। এবার সুরে সুরে স্লোগান তুললেন বৃক্ষ নিধনের বিরুদ্ধে।

পাভেল পার্থর কথা ও নিজের করা সুরে 'গাছেদের কান্না' শিরোনামে বুধবার (২৮ জুলাই) তার নিজস্ব ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করেন। মুয়ীয মাহফুজের সংগীতায়োজনে মিক্স-মাস্টারিং ও সাউন্ড ডিজাইনে ছিলেন রেজওয়ান সাজ্জাদ।

দেশের চলমান উন্নয়নের ছুতোয় অনেক দিন ধরেই নির্বিচারে চলছে বৃক্ষ নিধন। সোহরাওয়ার্দী উদ্যান, সুন্দরবনের বৈচিত্র্য কিংবা চট্টগ্রামে সিআরবির জীব বৈচিত্র ধ্বংসের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং রাজপথেও হচ্ছে প্রতিবাদ। সেই প্রতিবাদের অংশ হিসেবেই লাকী গেয়েছেন এই গানটি।

'আজকে আমি জারুল হলাম/ পারুল বোনের লাগি,/ ঘর হারালো চিলের ছানা/ ডুকরে উঠে কাঁদি......' লিরিকের গানটি প্রকাশের সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি লিখেছেন, 'প্রাণ-প্রকৃতি উজাড় করে, উন্নয়ন চাই না। কারণ আমরা জানি, আমাদেরকে লড়তে হয় বিকৃত সৌন্দর্যবোধ, প্রাণবিনাশী উন্নয়ন দর্শন, দায়িত্বহীনতার বিরুদ্ধে।'

স্লোগানকন্যা লাকী আক্তার

আরও উল্লেখ করেন, 'পুরো দেশে অবাধে গাছ কাটা, জমি দখল এই সব খবর প্রায়ই আমরা শুনি। কিছু প্রভাবশালী মানুষের সীমাহীন লোভের  বলি আমাদের জমিন, আমাদের দেশের বন, আমাদের দেশের প্রাকৃতিক সম্পদ। এর বিরুদ্ধে সোহরাওয়ার্দী উদ্যান কিংবা চট্টগ্রামের সিআরবি, সুন্দরবন কিংবা লাউয়াছড়া সবখানেই মানুষের দ্রোহ আছে। লড়াই আছে। এই গানটাতে গাছেদের কান্না কিংবা হাহাকারের সুর কিছুটা শোনা যাবে।

জানা যায়, প্রবল ইচ্ছে থাকলেও গানের কাজ করা লাকীর জন্য অত্যন্ত কঠিন। তিনি জানান, তার একটি দুগ্ধপোষ্য শিশু রয়েছে। তাকে ফেলে একটানা কোনো কাজে বেশিক্ষণ সময় দিতে পারেন না। তবুও প্রকৃতির টানে গানটি সম্পন্ন করেছেন তিনি।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত