২৮ বছর পর কান উৎসবে স্বর্ণপাম জিতলেন নারী নির্মাতা

প্রকাশ : ১৮ জুলাই ২০২১, ১৭:৫৮

সাহস ডেস্ক

কান উৎসবে 'তিতান' সিনেমা দিয়ে স্বর্ণপাম জিতলেন জুলিয়া দুকুরনো। একই সাথে ২৮ বছর পর নতুন ইতিহাসের জন্ম দিলেন এই ফরাসী নির্মাতা। কান উৎসবে দ্বিতীয় নারী হিসেবে স্বর্ণপাম জিতেছেন তিনি।

১৭ জুলাই রাতে ঘোষণা করা হয় কান উৎসবের প্রতিযোগিতা বিভাগের বিজয়ীদের নাম। বিশ্বের নামকরা সকল নির্মাতাদের পেছনে ফেলে জিতে নিলেন 'পাম দ'। কানের ইতিহাসে নারী নির্মাতাদের মধ্যে জেন ক্যাম্পিয়ন স্বর্ণপাম জিতেছেন ১৯৯৩ সালে। দ্বিতীয়বারের মতো কোনো নারী আবারও এ পুরস্কার পেলেন।

২৮ বছর বয়সী এই নারী নির্মাতা নিজেই লেখেন সিনেমার চিত্রনাট্য। পড়াশোনা করেছেন চিত্রনাট্য নিয়েই। কান উৎসবে অবশ্য এটি তার প্রথম পুরস্কার নয়।

'জুনিয়র' নামের একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা দিয়ে তার যাত্রা শুরু। ২০১১ সালে কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটি জিতে নেয় 'স্মল গোল্ডেন রেইল' পুরস্কার। তার প্রায় ৪ বছর পর নির্মাণ করেন 'গ্রেভ'। ২০১৬তে 'গ্রেভ' দিয়ে জিতে নেন কান উসবে ফিপরেস্কি পুরস্কার। যদিও এর মাঝে ২০১২তে 'মজ নামে একটি টেলিভিশন সিনেমা তৈরি করেছিলেন। তবে 'গ্রেব' দিয়েই থেকেছেন বিশ্বের সিনেমা অনুরাগীদের আলোচনায়। ৫ বছর পর 'তিতান' দিয়ে আবারও কান উৎসবে করলেন বাজিমাত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত